ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

শিক্ষা

শারীরিক শিক্ষা বাতিলের প্রতিবাদে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
শারীরিক শিক্ষা বাতিলের প্রতিবাদে মানববন্ধন শারীরিক শিক্ষা বাতিলের প্রতিবাদে মানববন্ধন/ ছবি-বাংলানিউজ

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা থেকে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা বিষয়কে বাতিলের সুপারিশের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ শারীরিক শিক্ষাবিদ সমিতি।

ঢাকা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা থেকে শারীরিক শিক্ষা, স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা বিষয়কে বাতিলের সুপারিশের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ শারীরিক শিক্ষাবিদ সমিতি।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে এ প্রতিবাদ জানায় সংগঠনটি।

সংগঠনের বক্তারা বলেন, আধুনিক শিক্ষা ব্যবস্থায় শিক্ষা প্রতিষ্ঠানের শারীরিক শিক্ষা তথা খেলাধুলা ও সংস্কৃতিচর্চা থাকা প্রয়োজন। এতে শিক্ষার্থীদের মন ভালো থাকে ও শিক্ষার প্রতি মনোযোগ বাড়ে। তাই ক্রীড়া প্রতিভার সুতিকাগার হিসেবে মাধ্যমিক শিক্ষায় শারীরিক শিক্ষাকে অবশ্যই গুরুত্ব দিতে হবে।

সংগঠনের সভাপতি আবু মোহাম্মদ বলেন, শিক্ষার্থীদের শৃঙ্খলাবোধ ও পাঠের একঘেঁয়েমি দূর করে পড়াশোনায় তাদের মনোযোগী করে তুলে শারীরিক শিক্ষা। তাই মাধ্যমিক শিক্ষায় শারীরিক শিক্ষার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, বর্তমানে ছয়টি সরকারি ও ১৭টি বেসরকারি শারীরিক শিক্ষা কলেজ রয়েছে। এসব প্রতিষ্ঠান থেকে কয়েক হাজার শারীরিক শিক্ষার শিক্ষক আছেন। এ সুপারিশ চালু হলে পর্যায়ক্রমে এসব প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে।

এদিকে, তিনটি পাবলিক ও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শারীরিক শিক্ষার উপর অনার্স-মাস্টার্স চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এ সব বিভাগে প্রতিভাবান খেলোয়াড় ও মেধাবী ছাত্র ভর্তিতে সংকট দেখা দেবে বলেও উল্লেখ করেন তিনি।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনে মহাসচিব হোসনে আরা খানম, সহ-সভাপতি আব্দুল হক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬

এসজেএ/এএটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa