ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

শিক্ষা

২৮ প্রতিষ্ঠানে পাসের হার শূন্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
 ২৮ প্রতিষ্ঠানে পাসের হার শূন্য

চারদিকে জিপিএ-৫ এর ছড়াছড়ি। এর মাঝে ২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার ৯ হাজার ৪৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী পাস করেছে।

ঢাকা: চারদিকে জিপিএ-৫ এর ছড়াছড়ি। এর মাঝে ২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি।

এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার ৯ হাজার ৪৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী পাস করেছে। অপরদিকে ২৮টি প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুরে জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশের পর শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো তালিকা বিশ্লেষণে এ তথ্য পাওয়া যায়।

২৮টি প্রতিষ্ঠানের মধ্যে ঢাকা বোর্ডে একটি, রাজশাহীতে একটি, দিনাজপুরে ৬টি এবং মাদ্রাসা বোর্ডে ২০টি প্রতিষ্ঠানের একজনও পাস করেনি।

গত বছর জেএসসি-জেডিসিতে ৮ হাজার ৫৮৩টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছিল। আর ৪৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল। সেই হিসেবে এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৮৬৭টি বেড়েছে। আর শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৫টি।
 
জেএসসিতে এবার ঢাকা বোর্ডের ১ হাজার ১২৯টি, রাজশাহীর ১ হাজার ৫১৭টি, কুমিল্লার ৩৪৮টি এবং যশোর বোর্ডের ৯৯৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে। আর চট্টগ্রাম বোর্ডে ১৯২টি, বরিশালে ৯১৯টি, সিলেটে ২৪৪টি, দিনাজপুর বোর্ডে ৮৯৯টি এবং মাদ্রাসা বোর্ডে ৩ হাজার ২০৩টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

অন্যদিকে মাদ্রাসা বোর্ডে ২০টি, দিনাজপুর বোর্ডের ৬টি এবং ঢাকা ও রাজশাহী বোর্ডের একটি করে প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী জেএসসি-জেডিসিতে অংশ নিয়েও পাস করতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৪৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬/আপডেট: ১৮৪০ ঘণ্টা
এসএম/বিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa