ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

শিক্ষা

সিলেট বোর্ডে বেড়েছে শতভাগ পাসের প্রতিষ্ঠান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
সিলেট বোর্ডে বেড়েছে শতভাগ পাসের প্রতিষ্ঠান

জেএসসি পরীক্ষায় প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে শতভাগ সাফল্যের ধারাবাহিকতা রক্ষা করে চলেছে সিলেট শিক্ষাবোর্ড। গত ৫ বছরের তুলনায় এবারও বেড়েছে শতভাগ পাশকৃত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা। বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও।

সিলেট: জেএসসি পরীক্ষায় প্রাতিষ্ঠানিক ক্ষেত্রে শতভাগ সাফল্যের ধারাবাহিকতা রক্ষা করে চলেছে সিলেট শিক্ষাবোর্ড। গত ৫ বছরের তুলনায় এবারও বেড়েছে শতভাগ পাশকৃত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা।

বেড়েছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) প্রকাশিত ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, এবার ১ হাজার ৯টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়।   এরমধ্যে শতভাগ সাফল্য দেখিয়েছে ২শ’ ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠান।   আগের বছর শতভাগ সাফল্যের কোটায় ছিল ২১৭ প্রতিষ্ঠান।

এরও আগে ২০১৪ সালে সিলেট বোর্ডের অধীনে শতভাগ পাসকৃত শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৪১টি।   ২০১৩ সালে ১৬০ এবং ২০১২ সালে ১৫৯টি।

অন্যদিকে, জেএসসিতে সিলেট বোর্ডে এবার জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা বেড়ে দ্বিগুণ।   এবছর জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা ১০ হাজার ২৫৫ জন। এর মধ্যে ছেলে ৪ হাজার ৪৫৭ ও মেয়ে ৫ হাজার ৭৯৮ জন।   আগের বছর (২০১৫ সাল) জিপিএ-৫ পেয়েছিল ৪ হাজার ৯৫৬ জন।   ২০১৪ সালে জিপিএ-৫ প্রাপ্তির হার ছিল ৪ হাজার ১০ জন।

তবে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) ফলাফলে এবছর পাসের হার কিছুটা কমেছে।   এবছর গড় পাশের হার  ৯৩.৩৭ শতাংশ।   যা আগের বছরের তুলনায় দশমিক ২২শতাংশ কম। গতবছর পাসের হার ছিলো ৯৩.৫৯ শতাংশ।

এছাড়া এবছর  এক লাখ  ৩০ হাজার ৭০৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয় ১ লাখ ২২ হাজার ৩৪ জন।   যার মধ্যে ছেলে ৫৩ হাজার ২শ’ ৪৮ এবং মেয়ে শিক্ষার্থী ৬৮ হাজার ৭শ’ ৮৬জন। যার মধ্যে জিপিএ-৫ প্রাপ্ত ১০ হাজার ২৫৫ জন শিক্ষার্থী ছাড়াও ‘এ’ গ্রেডে কৃতকার্য হয় ৪৪ হাজার ১৪১, ‘এ-মাইনাস’ ২৮ হাজার ৪৮৭, ‘বি’ গ্রেডে ২৩ হাজার ৩৩৮, ‘সি’ গ্রেডে ১৫ হাজার ১৬৬ এবং ‘ডি’ গ্রেডে ৬৪৭ জন।

বৃহস্পতিবার বেলা ১১টায় সংবাদ সম্মেলন করে সিলেট বোর্ডের ফলাফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ শামসুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
এনইউ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa