ঢাকা, সোমবার, ২৩ মাঘ ১৪২৯, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৪ রজব ১৪৪৪

শিক্ষা

জেএসসি-জেডিসি পুনঃনিরীক্ষণ ৫ জানুয়ারি পর্যন্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
জেএসসি-জেডিসি পুনঃনিরীক্ষণ ৫ জানুয়ারি পর্যন্ত পাসের পর শিক্ষার্থীদের উল্লাস- ছবি: জি এম মুজিবুর

আগামী ৩০ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা যাবে।

ঢাকা: আগামী ৩০ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা যাবে।
 
বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) এ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।

জেএসসি-জেডিসিতে এবার পাসের হার ৯৩ দশমিক ০৬ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ জন শিক্ষার্থী।
 
ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার জানিয়েছেন, শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে আবেদন গ্রহণ করা হবে।
 
মোবাইলের মেসেজ অপশনে গিয়ে RSC স্পেস বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস রোল স্পেস বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
 
উদাহরণ: ঢাকা বোর্ডের কোনো পরীক্ষার্থীর রোল নম্বর ১২৩৪৫৬ হলে মেসেজ অপশনে RSC Dha 123456 101(বিষয় কোড) লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
 
ফিরতি এসএমএসে আবেদন বাবদ কতো টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে আবারও ম্যাসেজ অপশনে RSC স্পেস Yes পিন স্পেস কন্ট্রাক্ট নম্বর (যেকোনো অপারেটর) লিখে আবার ১৬২২২ তে পাঠাতে হবে।
 
প্রতিপত্রের জন্য ১২৫ টাকা চার্জ ধরা হবে।
 
একটি এসএমএস দিয়ে একাধিক বিষয়ে আবেদন করা যাবে। সেক্ষেত্রে বিষয় কোডের পর কমা (,) ব্যবহার করতে হবে। যেমন: RSC স্পেস Dha স্পেস Roll স্পেস 101,102 লিখতে হবে।
 
তবে যেসব বিষয়ের দু’টি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোড বাংলার জন্য (১০১) ও ইংরেজির জন্য (১০৭) এর বিপরীতে দু’টি পত্রের জন্য আবেদন হিসাবে গণ্য হবে এবং আবেদন ফি হবে ২৫০ টাকা।
 
বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa