ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

শিক্ষা

রাবিতে ৯ দিনব্যাপী চারুকলা প্রদর্শনী শুরু

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
রাবিতে ৯ দিনব্যাপী চারুকলা প্রদর্শনী শুরু রাবিতে ৯ দিনব্যাপী চারুকলা প্রদর্শনী শুরু-ছবি: বাংলানিউজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নয় দিনব্যাপী চারুকলা প্রদর্শনী শুরু হয়েছে।

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) নয় দিনব্যাপী চারুকলা প্রদর্শনী শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে এ প্রদর্শনীর উদ্বোধন করেন-প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০২ তম জন্মবার্ষিকী উপলক্ষে চারুকলা অনুষদ আয়োজিত এ প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে হাসান আজিজুল হক বলেন, মানুষের মনোবৃত্তির জন্য অনেক দিক আছে। তার মধ্যে একটি হল সৌন্দর্য পিপাসা। এ পিপাসা থেকেই মানুষের বিশুদ্ধ সৌন্দর্য সৃষ্টির তাড়না জাগে। তার প্রকাশ ঘটে শিল্পের অন্যতম একটি শাখা চারুকলায়। আর এ শিল্প হলো চর্চা ও অনুভবের বিষয়।

তিনি আরও বলেন, শিল্প কোনো বাধা ধরার বিষয় নয়। আজকের এ প্রদর্শনীরও প্রত্যেকটা শিল্পকর্মের প্রধান বিষয় হল সৌন্দর্য। এ ধরনের শিল্প প্রদর্শনী দর্শনার্থীদের মনে সৌন্দর্য পিপাসা বাড়িয়ে দেয়।

উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০২ তম জন্মবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়। এসময় বিশেষ অতিথি ছিলেন-বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক ড. আবু তাহের ও সহযোগী অধ্যাপক ড. আব্দুস সোবহান।

প্রদর্শনীতে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের তিনটি বিভাগের ২৮৮ জন শিক্ষার্থীসহ মোট ৩৭৯টি শিল্পকর্ম প্রদর্শন করবেন। এর মধ্যে চিত্রকলা ৭১টি, প্রাচ্যকলা ৬০টি, ছাপচিত্র ৫০টি, ডিজাইন ৫৪টি, কারুশিল্প ৪৭টি, শিল্পকলার ইতিহাস ৮টি, মৃৎশিল্প ৫৪টি ও ভাস্কর্য ৩৫টি।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa