ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

শিক্ষা

প্রাথমিকে ইংরেজি, গণিত ও বিজ্ঞানে পিছিয়ে শিক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
প্রাথমিকে ইংরেজি, গণিত ও বিজ্ঞানে পিছিয়ে শিক্ষার্থীরা ফল খুঁজছে মনিপুর স্কুলের শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা

প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষায় বিষয়ভিত্তিক ফলে শিক্ষার্থীরা ইংরেজি, গণিত ও বিজ্ঞানে কিছুটা পিছিয়ে রয়েছে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো ফলের বিষয়ভিত্তিক বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে আসে।

ঢাকা: প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষায় বিষয়ভিত্তিক ফলে শিক্ষার্থীরা ইংরেজি, গণিত ও বিজ্ঞানে কিছুটা পিছিয়ে রয়েছে। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো ফলের বিষয়ভিত্তিক বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে আসে।

এতে দেখা যায় প্রাথমিক সমাপনী পরীক্ষায় বাংলায় ৯৯.৭১ শতাংশ, ইংরেজিতে ৯৯.২৭ শতাংশ, গণিতে ৯৯.৩৩ শতাংশ, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ৯৯.৭৯ শতাংশ, বিজ্ঞানে ৯৯.৭৯ শতাংশ এবং ধর্ম ও নৈতিক শিক্ষায় ৯৯.৯২ শতাংশ পাস করেছে।

অন্যদিকে ইবতেদায়ীতে বাংলায় পাশের হার ৯৯.২৮ শতাংশ, ইংরেজি ৯৮.২২ শতাংশ,গণিত ৯৮.৭৭ শতাংশ, কুরআন ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ ৯৯.২২ শতাংশ, আরবী ৯৮.৯৮ শতাংশ, পরিবেশ পরিচিতি সমাজ ও পরিবেশ পরিচিতি বিজ্ঞানে ৯৯.২৫ শতাংশ উত্তীর্ণ।

প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ ৩০ হাজার ৭৩৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ নেয়। যার মধ্যে ২৭ লাখ ৮৮ হাজার ৪৩২ জন পাশ করে। পাশের হার ৯৮.৫১ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৯৮ জন।

ইবতেদায়ীতে ২ লাখ ৫৭ হাজার ৫০০ পরীক্ষার্থী অংশ নেয়। যার মধ্যে ২ লাখ ৪৬ হাজার ৮১৮ জন পাশ করেছে। পাশের হার ৯৫.৮৫ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৫ হাজার ৯৪৮ জন।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa