ঢাকা, মঙ্গলবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

প্রাথমিকে বরিশাল, ইবতেদায়িতে রাজশাহী এগিয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
প্রাথমিকে বরিশাল, ইবতেদায়িতে রাজশাহী এগিয়ে প্রাথমিকে বরিশাল, ইবতেদায়িতে রাজশাহী এগিয়ে। ছবি: দীপু-বাংলানিউজ

সর্বোচ্চ পাসের হার বিবেচনায় সাত বিভাগে প্রাথমিক সমাপনীতে বরিশাল এবং ইবতেদায়িতে রাজশাহী বিভাগ এগিয়ে রয়েছে।

ঢাকা: সর্বোচ্চ পাসের হার বিবেচনায় সাত বিভাগে প্রাথমিক সমাপনীতে বরিশাল এবং ইবতেদায়িতে রাজশাহী বিভাগ এগিয়ে রয়েছে। অন্যদিকে ইবতেদায়ি এবং প্রাথমিক উভয়ক্ষেত্রে সবচেয়ে কম পাস করেছে সিলেট বিভাগে।


 
বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দুপুরে প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ি পরীক্ষার ফল প্রকাশের পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো ফলাফলে বিভাগ ভিত্তিক বিশ্লেষণে এ তথ্য বেরিয়ে আসে।
 
বরিশাল বিভাগে সবচেয়ে বেশি ৯৯.০৯ শতাংশ পাস করে প্রাথমিক সমাপনীতে শীর্ষে রয়েছে এবং ৯৮.০৩ শতাংশ পাস করে ইবতেদায়িতে শীর্ষে রয়েছে রাজশাহী বিভাগ।

অন্যদিকে ইবতেদায়িতে সর্বনিম্ন ৯২.০৪ শতাংশ এবং প্রাথমিকে সর্ব নিম্ন ৯৭.২৫ শতাংশ পাস করে তালিকার নিচের দিকে রয়েছে সিলেট বিভাগ।
 
প্রাথমিক সমাপনীতে ৬৪ জেলার মধ্যে মুন্সীগঞ্জ জেলা ৯৯.৯২ শতাংশ পাস করে শীর্ষে এবং ৯৫.৯১ শতাংশ পাস করে সুনামগঞ্জ সর্বনিম্নে অবস্থান করছে। উপজেলাগুলোর মধ্যে ‍বান্দরবান জেলার রম্নমা উপজেলার পাসের হার সর্বনিম্ন ৮৪.৬২ শতাংশ।
 
ইবতেদায়িতে ৯৯.৮৮ শতাংশ পাস করে শীর্ষ লালমনিরহাট, সর্বনিম্নে ৮৭.০৬ শতাংশ করেছে হবিগঞ্জ জেলায়। বরিশাল জেলার হিজলা উপজেলার পাসের হার সর্বনিম্ন ৭০.২৮ শতাংশ।
 
প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ ৩০ হাজার ৭৩৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। যার মধ্যে ২৭ লাখ ৮৮ হাজার ৪৩২ জন পাস করে। পাসের হার ৯৮.৫১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৮১ হাজার ৮৯৮ জন।
 
ইবতেদায়িতে ২ লাখ ৫৭ হাজার ৫০০ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। যার মধ্যে ২লাখ ৪৬ হাজার ৮১৮ জন পাস করে। পাসের হার ৯৫.৮৫ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৫ হাজার ৯৪৮ জন।
 
বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
এমইউএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa