ঢাকা, মঙ্গলবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

ভালো ফলাফলের সাথে চাই মিষ্টি

উর্মি মাহবুব, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
ভালো ফলাফলের সাথে চাই মিষ্টি

যে কোনো ভালো খবরে মিষ্টি মুখ করা ভারতীয় উপমহাদেশের উল্লেখযোগ্য রীতিগুলোর একটি।

ঢাকা: যে কোনো ভালো খবরে মিষ্টি মুখ করা ভারতীয় উপমহাদেশের উল্লেখযোগ্য রীতিগুলোর একটি। সেই রীতি রয়েছে আজও।

তাই জেএসসি জেডিসি পরীক্ষার ফলাফল একই দিনে প্রকাশ করায় বাড়তি ব্যস্ততা মিষ্টির দোকানিদের।

মোহাম্মদ প্রিপারেটরি স্কুল থেকে জেডিসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে আবদুর রশীদের মেয়ে ফাতিমা রশীদ। কন্যার ভালো ফলাফলে বাবা’র আনন্দের শেষ নেই। আর সেই আনন্দ আত্মীয়, সহকর্মী ও প্রতিবেশীদের সাথে ভাগাভাগি করতেই ভাগ্যকূল মিষ্টান্ন ভান্ডারে মিষ্টি কিনতে আসা।

আবদুর রশীদ বাংলানিউজকে বলেন, ‘এই মাত্র মেয়ে ফোন করে জানালো যে জিপিএ ৫ পেয়েছে। নিজের ভালো রেজাল্টে এতো খুশি হইনি মেয়েরটায় যতোটা হয়েছি। একটু মিষ্টি না কিনলে কি আর হয়। আত্মীয় স্বজন, অফিসের সহকর্মীদের সন্তানের ভালো রেজাল্ট কি খালি মুখে দেয়া যায়’ বলেই হেসে উঠেন আবদুর রশীদ।

মাতৃভান্ডার এর মিষ্টি বিক্রেতা সুশীল চন্দ্র বাংলানিউজকে বলেন, ‘সাধারণ দিনে আমরা রসগোল্লা, কালো জাম এক মণ তৈরি করি। আজ জেএসসি, জেডিসির ফল প্রকাশ হওয়াকে কেন্দ্র করে আড়াই মণ মিষ্টি তৈরি করেছি।

রাজধানীর বিভিন্ন এলাকার মিষ্টির দোকানে দেখা গিয়েছে একই চিত্র। শ্যামলী প্র্রিমিয়ার সুইটস এর কর্মীরা বাংলানিউজকে বলেন, সাধারণত আমরা যে পরিমাণ মিষ্টি এক দিনের জন্য তৈরি করি, জেএসসি জেডিসি পরীক্ষার ফলাফলের জন্য প্রায় চারগুণ বেশি মিষ্টি তৈরি করা হয়েছে।

বৃহস্পতিবার পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। স্কুলগুলোতে শিক্ষার্থী ও অভিভাবকদের যেন আনন্দের শেষ নেই। আর আনন্দের এইদিনে মিষ্টির দোকানেও ছিলো উপচে পড়া ভিড়।

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
ইউএম/আরআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa