ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯, ২৮ নভেম্বর ২০২২, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

২০১৬ সালে যাদের হারিয়েছে ঢাবি 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
২০১৬ সালে যাদের হারিয়েছে ঢাবি 

ঢাকা বিশ্ববিদ্যালয়: ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) হারিয়েছে অনেক গুণীজনকে।  এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য থেকে শুরু করে গণিতবিদ, ভাষা বিজ্ঞানী, মৃত্তিকা বিজ্ঞানী, শিক্ষাবিদ রয়েছেন। এছাড়া মৃত্যবরণ করেছেন বিশ্ববিদ্যালয়ের তিন কর্মকর্তা। অকালমৃত্যু হয়েছে বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত ৫ মেধাবী ছাত্রের।

৩০ জানুয়ারি সকালে রাজধানীর এ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. আবদুল জব্বার। অধ্যাপক আবদুল জব্বারের নেতৃত্বেই ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশে ফার্মেসি শিক্ষা শুরু হয়।


 
১৩ এপ্রিল যুক্তরাষ্ট্রের বোস্টনে ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের প্রাক্তন বিভাগীয় চেয়ারম্যান, বাংলাদেশ গণিত সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রবীণ গণিতজ্ঞ অধ্যাপক ড. শ ম আজিজুল হক মৃত্যুবরণ করেন। তিনি ১৯৪৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। প্রাধ্যক্ষ, ডিন, বিভাগীয় চেয়ারম্যানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি দায়িত্ব পালন শেষে ১৯৮২ সালে অবসরে যান।  
 
১৯ এপ্রিল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগোর নিজ বাসভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী, বিশিষ্ট ভাষাবিজ্ঞানী ড. আফিয়া দিল মৃত্যুবরণ করেন। বাংলা ভাষা-সাহিত্যে অনন্য সাধারণ জ্ঞান ও বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন ভাষাবিজ্ঞানী ড. আফিয়া দিল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর।
 
২২ এপ্রিল যুক্তরাষ্ট্রে ঢাকা বিশ্ববিদ্যালয় তৎকালীন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক জিয়াউদ্দিন আহম্মদ মৃত্যুবরণ করেন। তিনি ১৯৯৮ সালে বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন।
 
২৩ এপ্রিল বার্ধক্যজনিত কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রাক্তন শিক্ষক ডা. গোলাম হায়দার মৃত্যুবরণ করেন। তিনি ১৯৯৬ সালে বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন।
 
২৬ এপ্রিল রাজধানীর স্কয়ার হাসপাতালে বিশিষ্ট সাংবাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের খণ্ডকালীন শিক্ষক মাহফুজুল হক খান মৃত্যুবরণ করেন। ১০ মে রাজধানীর বারডেম হাসপাতালে ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রাক্তন অধ্যাপক এম এ মমিন মৃত্যুবরণ করেন।  

১৩ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আনিসুর রহমান মৃত্যুবরণ করেন।
 
১৩ জুন বার্ধক্যজনিত কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক মোহাম্মদ মনিরুজ্জামান মিঞা ৮১ বছর বয়সে মৃত্যুবরণ করেন। ২ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থ বিজ্ঞান বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক ড. ললিত মোহন নাথ বার্ধক্যজনিত কারণে রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।  
 
২ আগস্ট গণিতবিদ অধ্যাপক খোদাদাদ খান মৃত্যুবরণ করেন। তিনি ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৭২ সালে সহকারী অধ্যাপক, ১৯৭৮ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৮৯ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।
 
 ২ অক্টোবর সকালে সেগুনবাগিচাস্থ নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগের অবসরপ্রাপ্ত প্রবীণ অধ্যাপক ড. মো. আহসানুল হক। তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি ১৯৯৪ সালে অবসর গ্রহণ করেন।
 
২ অক্টোবর সকালে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে মস্তিষ্কের রক্তক্ষরণজনিত কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. আব্দুর রশিদ মৃত্যুবরণ করেন। পুরকায়স্থ কানাডার অটোয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করে ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মজীবন শুরু করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রথম চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।
 
১৭ অক্টোবর বামপন্থী আন্দোলনের প্রবীণ নেতা বিশিষ্ট লেখক, বুদ্ধিজীবী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র অজয় রায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।  তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে মাস্টার্স সম্পন্ন করেন।
 
২৭ নভেম্বর রাতে ভারতের একটি হাসপাতালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. আবুল হাসনাত চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। তিনি দুরারোগ্য ক্যান্সারের চিকিৎসা নিচ্ছিলেন।
 
৬ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিল মৃত্যুবরণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগ থেকে তিনি স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।  
 
২৪ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. হেলাল উদ্দিন খান সামসুল আরেফিন মৃত্যুবরণ করেন। তিনি ২০১৪ সালে বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করে ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপ-উপাচার্যের দায়িত্ব পালন করেন।
 
২৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রবীণ অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম মৃত্যুবরণ করেন। তিনি মুক্তিযুদ্ধ পরবর্তীকালে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের প্রথম পরিচালক হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম ও পুর্নগঠন কার্যক্রমে বিশেষ অবদান রেখেছেন। অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন।
 
বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
এসকেবি/পিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa