ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবির ভর্তি পরীক্ষার কক্ষে দায়িত্বে শিক্ষার্থী!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭
রাবির ভর্তি পরীক্ষার কক্ষে দায়িত্বে শিক্ষার্থী!

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা চলাকালে পরীক্ষার কক্ষে কর্মচারীর দায়িত্বে তিন শিক্ষার্থীর দায়িত্ব পালন করার অভিযোগ পাওয়া গেছে।

গণিত বিভাগের তিন ছাত্রকে পরীক্ষার হলে সহায়ক কর্মচারীর দায়িত্ব পালনের সুযোগ করে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও গণিত বিভাগের অধ্যাপক ড. লুৎফর রহমান।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বুধবার (২৫ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত অনুষ্ঠিত সি-ইউনিটের তিনটি শিফটে নিজ বিভাগের তৃতীয় বর্ষের তিনজন ছাত্রকে দিয়ে কর্মচারীর দায়িত্ব পালন করান প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান।

বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ও শিক্ষার্থী সূত্রে জানা যায়, সি-ইউনিটের তিনটি শিফটের পরীক্ষায় গণিত বিভাগের শিক্ষার্থী জাকির হোসেন দ্বিতীয় বিজ্ঞান ভবনের ৩৩৪ নম্বর কক্ষে, আব্দুর রহমান তৃতীয় বিজ্ঞান ভবনের ৪২৪ নম্বর কক্ষে ও মো. সোহেল তৃতীয় বিজ্ঞান ভবনের ৪২৫ নম্বর কক্ষে সহায়ক কর্মচারীর দায়িত্ব পালন করেন। দায়িত্ব পালনকারী ওই তিনজন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। পরীক্ষা শেষে তাদের হাতে প্রতিটি পরীক্ষার জন্য একটি করে মোট তিনটি ৫০০ টাকার খাম দেয়া হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষার নীতিমালায় বলা হয়েছে, পরীক্ষার হলে দায়িত্বরত শিক্ষক ও কর্মচারী ছাড়া একাডেমিক ভবনে কেউ প্রবেশ করতে পারবে না। এমনকি প্রক্টরের অনুমতি ব্যতিত কোনো কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর কোনো সদস্য, সাংবাদিকসহ সবার প্রবেশ নিষেধ।

ঘটনার সত্যতা স্বীকার করে পরীক্ষার হলে দায়িত্ব পালনকারী গণিত বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র জাকির হোসেন বলেন, আমাদের আর্থিক সমস্যার কথা জানিয়ে প্রক্টর স্যারের কাছে নাম দিয়েছিলাম। স্যার আমাদের একটি পরীক্ষার দায়িত্ব পালন করার সুযোগ করে দিয়েছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বাংলানিউজকে বলেন, ‘মানবিক কারণে ওই ছাত্রদের সহায়তা করার জন্য ওই দায়িত্ব দেয়া হয়েছিল। অন্য কিছু নয়। ’

বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘আমার কাছে এ ধরনের তথ্য এখনও আসেনি। আমি খোঁজ নিচ্ছি। ’

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।