ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশালে উৎসবমুখর পরিবেশে বই উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
বরিশালে উৎসবমুখর পরিবেশে বই উৎসব বরিশালে বই উৎসব। ছবি: বাংলানিউজ

বরিশাল: ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ’ এই শ্লোগান নিয়ে বরিশালে নতুন বই উৎসব অনুষ্ঠিত হয়েছে।

সোমাবার (১ জানুয়ারি) সকাল সাড়ে ৯টা থেকে পর্যাক্রমে বরিশালের শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বই বিতরণ করা হয়।

বরিশাল বিভাগে প্রাথমিক-মাধ্যমিক বিদ্যালয়ে এবং মাদ্রাসার দাখিল ও ইবতেদায়ীতে ২ কোটি ১৪ লাখ ২২ হাজার ১৯২টি বই বিতরণ করা হবে।

এদিকে সকাল সাড়ে ৯টায় বরিশাল নগরের সরকারি বালিকা বিদ্যালয়ে মাধ্যমিক শিক্ষা ও উচ্চ শিক্ষা অধিদফতর বরিশাল অঞ্চলের উপ-পরিচালক মো. মোস্তাফিজুর রহমান শিক্ষার্থীদের হতে নতুন বই তুলে দেন। নতুন কছরে নতুন বই পেয়ে শিক্ষার্থীরাও অভিভূত।
বরিশালে বই উৎসব।  ছবি: বাংলানিউজ
শিক্ষার্থীরা বলছে, নতুন বছরের শুরুর দিনেই বই পাওয়ায় বেশ আনন্দিত। আজ থেকেই তারা বাই পড়া শুরু করবে। জ্ঞান অর্জনের মধ্যদিয়ে আলোকিত মানুষ হওয়ার প্রত্যয় ব্যক্ত করে তারা।

প্রধান অতিথির বক্তব্যে উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান বলেন, বরিশাল বিভাগে মাধ্যমিক পর্যায়ে ১০ লাখ শিক্ষার্থীর মধ্যে ১ কোটি ৫৮ লাখ শিক্ষার্থীকে নতুন বই দিতে পারছেন। এই কর্মসূচি সফল হওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।  

এই কর্মযজ্ঞের সঙ্গে যুক্ত থাকায় সব স্তরের কর্মকর্তা ও কর্মচারীদের আন্তরিকতার ফলেই এ কর্মসূচি সফল হয়েছে বলে মনে করেন তিনি।

অপরদিকে সকাল সাড়ে ৯টায় দি বরিশাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাথমিক স্তরের বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন বরিশাল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস।  

এ সময় সেখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান ও বরিশাল বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের উপ-পরিচালক এস এম ফারুক হোসেন।

বরিশাল বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিসের উপ-পরিচালক এস এম ফারুক হোসেন বলেন, ইতোমধ্যে বরিশাল বিভাগে ৬ জেলার প্রতিটি উপজেলা পর্যায়ে শতভাগ বই পৌঁছেছে। নতুন বছরের নতুন দিনে সারাদেশের সঙ্গে একযোগে বরিশালের ৬ জেলার শিক্ষার্থীরা নতুন বই হাতে নিয়ে বই উৎসব পালন করছে।

অপরদিকে সকাল সাড়ে ৯টায় বরিশাল জিলা স্কুলে বিভাগীয় কমিশনার মো. শহিদুজ্জামান, বেলা ১১টায় নগরের সাগরদী এলাকায় অবস্থিত পিটিআইতে অতিরিক্তি বিভাগীয় কমিশনার নুরুল আলম, বেলা ১২টায় হালিমা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে বরিশাল সদর আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ বই উৎসবের উদ্বোধন করেন।  

এছাড়া বরিশালের ৬ জেলায় শিক্ষার্থীদের পাশাপাশি, শিক্ষক, অভিভাবক জেলা পর্যায়ের কর্মকর্তা, উপজেলা পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিধিরা স্বতস্ফুর্তভাবে বই উৎসবে অংশহণ করেন।

বরিশাল বিভাগীয় শিক্ষা অফিস সূত্রে জানা যায়, প্রাথমিকে বরিশাল বিভাগে ৬ হাজার ২৩১টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। যার অনুকূলে ৫৬ লাখ ৪৮ হাজার ২৯১টি নতুন পাঠ্য বইয়ের চাহিদা রয়েছে। যারমধ্যে বাংলা ভার্সনে বরিশাল জেলায় ১৫ লাখ ৪৪ হাজার ৮০০, পিরোজপুর জেলায় ৬ লাখ ১৯ হাজার ৮০০, ঝালকাঠিতে ৩ লাখ ৫১ হাজার ৪৯৮, বরগুনায় ৬ লাখ ২৪ হাজার ৬৬০, পটুয়াখালীতে ১০ লাখ ৩৫ হাজার ৪৪১ এবং ভোলায় ১৪ লাখ ৭২ হাজার ৯২টি বইয়ের চাহিদা রয়েছে।

অপরদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা যায়, বরিশাল বিভাগে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ১ হাজার ৬৩৯টি, স্কুল অ্যান্ড কলেজ রয়েছে ৪২টি, দাখিল ও ইবতেদায়ী মিলিয়ে মোট মাদ্রাসা রয়েছে ১ হাজার ১৭৬টি।  

ফলে মোট ২ হাজার ৮৫৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের অনুকূলে বরিশাল বিভাগে মোট শিক্ষার্থীর সংখ্যা ৯ লাখ ৪৭ হাজার ৬৬৪ জন। এই শিক্ষার্থীদের জন্য মোট ১ কোটি ৫৭ লাখ ৭৩ হাজার ৯০১ কপি বইয়ের চাহিদা রয়েছে। আর এরমধ্যে শুধু বরিশাল জেলায় নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও মাদ্রাসা মিলিয়ে ৬৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২ লাখ ৭২ হাজার ৩৪৮ শিক্ষার্থীর জন্য ৪২ লাখ ৫৬ হাজার ১৪৩টি বইয়ের চাহিদা রয়েছে।  

বাংলা‌দেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এমএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।