ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শিক্ষা

পরীক্ষার সময় ফেসবুকের ব্যাপারে অবস্থা বুঝে ব্যবস্থা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮
পরীক্ষার সময় ফেসবুকের ব্যাপারে অবস্থা বুঝে ব্যবস্থা সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বাংলানিউজ

ঢাকা: এসএসসি ও সমমানের পরীক্ষার দিনগুলোতে সীমিত সময়ের জন্য ফেসবুক বন্ধ রাখা হবে কি হবে না- তা অবস্থা বুঝে ব্যবস্থা গ্রহণ করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।   

পরীক্ষা শুরুর আগের দিন বুধবার (৩১ জানুয়ারি) সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে একথা জানান।  

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস এড়াতে পরীক্ষার দিনে সীমিত সময়ের জন্য ফেসবুকসহ অন্য মাধ্যম গুলো বন্ধ রাখা যায় কিনা- সেজন্য বিটিআরসি’র সঙ্গে আলোচনা করেছেন শিক্ষামন্ত্রী।

  

সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, আমরা ফেসবুক বন্ধ করতে বলিনি, অথবা করতেও পারবো না। সেই ক্ষমতাও আমাদের নাই।  

‘এ ফেসবুকের ব্যাপারে যারা আমাদের সরকারি দায়িত্ব পালন করেন, তাদের সঙ্গে আমরা আলাপ করেছি। এমনকি বিটিআরসি চেয়ারম্যানসহ অন্য যারা সংশ্লিষ্ট তাদের সঙ্গে কথা বলেছি। আমরা আমাদের সমস্যাটা বলেছি, এই প্রযুক্তি ব্যবহার করে নানা ভাবে এটা (প্রশ্ন) ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে। এটার ব্যাপারে আপনারা সাহায্য করতে পারেন। ’
 
মন্ত্রী বলেন, তারা (বিটিআরসি) এ বিষয় নিয়ে আলোচনা করেছেন, তারা বলেছেন এটা প্রতিহত করার ক্ষেত্রে তারা আরও কার্যকর কতো গুলো ব্যবস্থা নেবেন। সেগুলো আমি এখানে বলতে চাই না। বললে পরে…।
 
পরীক্ষার সময় সীমিত সময়ের জন্য বন্ধ রাখবেন কি রাখবেন না- প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, সেটাও তারা অবস্থা বুঝে ব্যবস্থা গ্রহণ করবেন। এ ব্যাপারে আমরা তাদের ওপর ছেড়ে দিয়েছি। তারা খুবই পজেটিভলি সাহায্য করার জন্য দৃষ্টিভঙ্গি প্রকাশ করেছেন। তারা তাদের মতো করে ব্যবস্থা নেবেন, আমরা সাহায্য পাবো।
 
প্রশ্ন ফাঁস বা গুজব সৃষ্টিকারীদের সতর্ক করে নাহিদ বলেন, দুস্কৃতিকারীদের ধরিয়ে দেবেন বা প্রতিহত করবেন যাতে সমাজে শান্তি বিনষ্ট করতে না পারে। শিক্ষক-অভিভাবকের প্রতি অনুরোধ জানাবো, এমন পথে যাবেন না যাতে জীবন-ভবিষ্যৎ নষ্ট হবে।

কোচিং সেন্টারগুলো পরীক্ষার সাত দিন আগে থেকে বন্ধ করে দেওয়া হয়েছে জানিয়ে নাহিদ বলেন, পুলিশকেও নির্দেশ দেওয়া হয়েছে। যদি খোলা থাকে তবে বিষয়টা পুলিশকে আবারো জানাবো যাতে ব্যবস্থা নিতে পারে।

কোচিং সেন্টারগুলো স্থায়ীভাবে বন্ধের জন্য আইন করে ব্যবস্থা নেবো জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, স্থায়ী আইন করে বন্ধ করা যাবে।  

তিনি বলেন, আমরা কঠোর অবস্থান নিয়েছি, যার ফলে বড় ধরনের পরিবর্তন করতে হয়েছে। পরীক্ষা দীর্ঘকাল থেকে কমিয়ে নিয়ে আসা হয়েছে।  

পরীক্ষার মধ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে অস্থিতিশীলতা সৃষ্টি হতে পারে- আশঙ্কার কথা সাংবাদিকেরা জানালে শিক্ষামন্ত্রী বলেন, জনগণের কল্যাণের জন্যই রাজনীতি, পরীক্ষা ব্যাহত হয় এমন কোনো কাজ কেউই করবেন না।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানগণ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

** এসএসসিতে বসছে ২০ লাখ পরীক্ষার্থী

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮
এমআইএইচ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।