ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

এসএসসিতে প্রথমদিন অনুপস্থিত ৯৭৪২ পরীক্ষার্থী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৮
এসএসসিতে প্রথমদিন অনুপস্থিত ৯৭৪২ পরীক্ষার্থী ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। ছবি: বাংলানিউজ

ঢাকা: ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার প্রথমদিনে সারা দেশের ১০ শিক্ষা বোর্ডের অধীনে ৯ হাজার ৭৪২ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো। এদিন বহিস্কার হয়েছে ২৬ জন শিক্ষার্থী।

তিন হাজার ৪১২টি কেন্দ্রে বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) থেকে শুরু হওয়া পরীক্ষায় বসছে ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী। এরমধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছাত্র ও ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

প্রথমদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংষ্কৃতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর মাদ্রাসা বোর্ডে দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ-সচিব এবং কন্ট্রোল রুমের ইনচার্জ আবু আলী মো. সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত এক পরিসংখ্যান থেকে এ তথ্য জানান যায়।

এতে বলা হয়, ঢাকা শিক্ষা বোর্ডে এক হাজার ৪৯৩ জন, চট্টগ্রামে ৪২০ জন, রাজশাহীতে ৬৪৩ জন, বরিশালে ৩১৫ জন, সিলেটে ৩৩৫ জন, দিনাজপুরে ৫২১ জন, কুমিল্লায় ৫৪৩ জন, যশোরে ৫৯৫ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলো।

মাদ্রাসা বোর্ডের তিন হাজার ১৫৭ জন এবং কারিগরি বোর্ডে অনুপস্থিত ছিলো এক হাজার ৭২০ জন শিক্ষার্থী। এদিন ঢাকায় দুইজন, মাদ্রাসা বোর্ডে ১৭ জন এবং কারিগরিতে সাতজন শিক্ষার্থী বহিষ্কার হয়েছে।

১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি তত্ত্বীয় বিষয়ের ২৪ দিনে ১৭ দিন পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকালে ১০টা থেকে দুপুর ১টা এবং বিকেলে ২টা থেকে ৫টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৪ মার্চ শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮
এমআইএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।