ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রশাসনের যোগসাজশে শিক্ষা বাণিজ্যের অভিযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৮
প্রশাসনের যোগসাজশে শিক্ষা বাণিজ্যের অভিযোগ

ময়মনসিংহ: মাঠ পর্যায়ের শিক্ষা প্রশাসনের যোগসাজশে ব্যক্তি মালিকানা প্রতিষ্ঠানগুলো একচেটিয়া শিক্ষা বাণিজ্য চালিয়ে যাচ্ছে। এতে শিক্ষা যেমন পড়েছে মান সংকটে, তেমনি শিক্ষা পরিণত হয়েছে পণ্যে। সরকারের মৌলিক শিক্ষা সেবা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ।  

শনিবার (০৩ ফেব্রুয়ারি) দুপুরে ময়মনসিংহ প্রেসক্লাবে বিরাজমান শিক্ষা ব্যবস্থা নিয়ে জেলা মানবাধিকার প্রতিষ্ঠা ও বাস্তবায়ন সংস্থা আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।  

সংবাদ সম্মেলনে সংস্থাটির সভাপতি অ্যাডভোকেট এএইচএম খালেকুজ্জামান, সহ-সভাপতি অ্যাডভোকেট শিব্বির আহম্মেদ লিটন, সাধারণ সম্পাদক নাসরিন সুলতানা, সাংবাদিক নিয়ামুল কবির সজল, কবি ও সাংবাদিক স্বাধীন চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

শিক্ষা ব্যবস্থার বানিজ্যিকীকরণ বন্ধে শুধু সরকারি উদ্যোগ নয়, জনজাগরণেরও প্রয়োজন উল্লেখ করে বক্তারা বলেন, দেশের চলমান শিক্ষা ব্যবস্থা নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনহীন, অনিয়মতান্ত্রিকভাবে ব্যক্তি মালিকানায় গড়ে ওঠা শিক্ষা প্রতিষ্ঠান এবং কোচিং প্রতিষ্ঠানের বেপরোয়া শিক্ষা বাণিজ্য করে আসছে।  

এ নিয়ে চলতি বছরের গত ২৮ জানুয়ারি হাইকোর্টে এ সংগঠনের পক্ষ থেকে একটি রিট দায়ের করা হয়।  আবেদনের প্রেক্ষিতে গত ২৯ জানুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের কাছে জবাব চেয়ে রুল জারি করেন আদালত।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘন্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৮ 
এমএএএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।