ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢাবির আরবি বিভাগের প্রথম আন্তর্জাতিক সম্মেলন সোমবার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৮
ঢাবির আরবি বিভাগের প্রথম আন্তর্জাতিক সম্মেলন সোমবার সংবাদ সম্মেলনে আরবি বিভাগের চেয়ারম্যান ও সম্মেলনের সভাপতি ড. মুহাম্মদ ইউসুফ। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আরবি বিভাগের দুই দিনব্যাপী প্রথম আন্তর্জাতিক সম্মেলন শুরু হবে সোমবার (৫ ফেব্রুয়ারি)।

রোববার (৪ ফেব্রুয়ারি) দুপুরে বিভাগের শ্রেণিকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘লিভিং ইন পিচ অ্যান্ড হার্মোনি: দ্য রিসাল-ই-নুর পারসপেক্টিভ’ শীর্ষক এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

ঢাবির আরবি বিভাগ এবং ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড কালচার যৌথভাবে এ সম্মেলন আয়োজন করছে।

সংবাদ সম্মেলনে আরবি বিভাগের চেয়ারম্যান ও সম্মেলনের সভাপতি ড. মুহাম্মদ ইউসুফ বলেন, বাংলাদেশ ভ্রাতৃপ্রতিম দেশ। সে হিসেবে সব দেশের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক ভালো। তিনি বলেন, ভুল ব্যাখ্যা দিয়ে ইসলামের নামে আজ বিশ্বব্যাপী জঙ্গিবাদ ছড়ানো হচ্ছে। এ সম্মেলনের মাধ্যমে আমরা সে ভুলগুলো সবার সামনে তুলে ধরতে চাই।

সম্মেলনের সমাপনী পর্বে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া বাংলাদেশ বাদে আটটি দেশের বিশিষ্ট ব্যক্তিরা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

সংবাদ সম্মেলনে আরবি বিভাগের সহকারী অধ্যাপক মুহা. রফিকুল ইসলামের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে ছিলেন সম্মেলন কমিটির সাধারণ সম্পাদক ও বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবদুল্লাহ আল মারুফ, বিশ্বধর্ম ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক আবদুল্লাহ আল মাহমুদ প্রমুখ। এছাড়া তুরস্কের সংসদ সদস্য সায়ীদ ইউজে ও অধ্যাপক ড. আলফ আলসালান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৮
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।