ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

পরীক্ষা পেছানোর দাবিতে ময়মনসিংহে মানববন্ধন-বিক্ষোভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৮
পরীক্ষা পেছানোর দাবিতে ময়মনসিংহে মানববন্ধন-বিক্ষোভ পরীক্ষা পেছানোর দাবিতে ময়মনসিংহে বিক্ষোভ মিছিল। ছবি: অনিক খান

ময়মনসিংহ: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ৪র্থ বর্ষের ঘোষিত সময়সূচি পরিবর্তনের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ-মিছিল করেছেন ময়মনসিংহের শিক্ষার্থীরা।

রোববার (০৪ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর ফিরোজ জাহাঙ্গীর চত্বরে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে সরকারি আনন্দ মোহন কলেজ, মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজ ও নাসিরাবাদ কলেজসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে অনার্স ৩য় বর্ষের পরীক্ষা, সেখানে অধিকাংশ ৪র্থ বর্ষ শিক্ষার্থীদের মানোন্নয়ন পরীক্ষা রয়েছে। অথচ এ পরীক্ষার মধ্যেই আগামী ২০ ফেব্রুয়ারি থেকে ৪র্থ বর্ষের ফাইনাল পরীক্ষার রুটিন প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

এ রুটিন অনুযায়ী যার মান উন্নয়নে পরীক্ষা আছে তাকে আগের দিন ৩য় বর্ষে মানোন্নয়ন পরীক্ষা দিয়ে পরের দিন বসতে হবে ৪র্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষায়। যা কখনোই সম্ভব নয়।

শিক্ষার্থীরা জানায়, ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনার্স ৪র্থ বর্ষের শিক্ষার্থীরা ক্লাস করতে পেরেছেন মাত্র চার মাস। এক বছরের কোর্সে তারা মাত্র ৬ মাস সময় পেয়েছেন। এতে সিলেবাসের প্রায় অর্ধেকই শেষ হয়নি। এ অবস্থায় তাদের পর্যাপ্ত প্রস্তুতির সুযোগ না দিয়েই ফরম পূরণের পরদিন চূড়ান্ত পরীক্ষার রুটিন প্রকাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে করে চরম বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা।

সেশনজট থেকে বাচাঁনোর জন্য ক্রাশ প্রোগ্রামের নামে শিক্ষার্থীদের ছয় মাসেই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত সম্পূর্ণ অযৌক্তিক মন্তব্য করে এই রুটিন শিগগিরই বাতিল করে অন্ততপক্ষে ৩য় বর্ষের মানোন্নয়ন পরীক্ষা শেষ হওয়ার পর ৪র্থ বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশ করার জোর দাবি জানায় শিক্ষার্থীরা।

সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে মানববন্ধনে বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সভাপতি মো. রকিবুল ইসলাম রকিব।

আনন্দমোহন কলেজের গণিত বিভাগের ছাত্র আল মাকসুদুল হাসানের সভাপতিত্বে ও উবায়দুল হকের পরিচালনায় মানববন্ধনে বক্তব্য দেন- আনন্দমোহন কলেজের রসায়ন বিভাগের ছাত্র রাকিবুল হাসান, সমাজবিজ্ঞান বিভাগের সালাউদ্দিন, পিংকী আক্তার, রাষ্ট্রবিজ্ঞানের তৌফিকুল ইসলাম, গণিত বিভাগের মৌসুমী, নুরুল, এনামুল, রক্সি, মোস্তাফিজ, মুমিনুন্নিসা কলেজের ভূগোল বিভাগের ছাত্রী জান্নাত, নাসিরাবাদ কলেজের সামাজকর্ম বিভাগের ছাত্র সুফি আব্দুল্লাহ প্রমুখ।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিলও বের করা হয়। মিছিলটি ফিরোজ জাহাঙ্গীর চত্বর থেকে শুরু হয়ে আনন্দমোহন কলেজ ক্যাম্পাসে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৮
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।