ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

কোচিং বাণিজ্য: ঢাকার ৭২ শিক্ষককে শো’কজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৮
কোচিং বাণিজ্য: ঢাকার ৭২ শিক্ষককে শো’কজ

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধান ও সুপারিশের পর কোচিং বাণিজ্যের সঙ্গে যুক্ত থাকায় রাজধানীর চার শিক্ষা প্রতিষ্ঠানের ৭২ শিক্ষককে কারণ দর্শাতে (শো’কজ) বলেছে সরকার।

কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২ এর বিধান লঙ্ঘন করায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের তরফ থেকে রোববার (৪ ফেব্রুয়ারি) এসব শিক্ষককে আগামী ১০ দিনের মধ্যে কোচিং বাণিজ্যে যুক্ত থাকার জবাব দিতে বলা হয়েছে।

শো’কজ পেয়েছেন রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের ৩৬ জন, মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজের ২৪ জন, ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সাত জন এবং রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের পাঁচ শিক্ষক।

শিক্ষা অধিদফতরের শো’কজ নোটিশে বলা হয়েছে, ‘শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২ এর অনুচ্ছেদ ১৩ এর বিধান লঙ্ঘন করায় কেন আপনার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে না, পত্র প্রাপ্তির ১০ কর্ম দিবসের মধ্যে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তার কারণ দর্শানোর জন্য আপনাকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো’।

দুর্নীতি দমন কমিশনের অনুসন্ধান টিম ঢাকা মহানগরীর স্কুল-কলেজের কোচিং বাণিজ্যের সঙ্গে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে অনুসন্ধানে এই চার প্রতিষ্ঠানের শিক্ষকদের জড়িত থাকার প্রমাণ পায়। তাদের বিরুদ্ধে দুদক, মন্ত্রিপরিষদ বিভাগ এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয়।

কোচিং বাণিজ্যের সঙ্গে জড়িত থাকার জন্য এর আগে দুদকের সুপারিশে গত ২ ফেব্রুয়ারি মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ১২ জন, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৩ জন, সরকারি ল্যাবরেটরি হাইস্কুলের ৮ জন এবং নিউ গভর্মেন্ট হাইস্কুল ও খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের ১ জন করে শিক্ষককে বদলির আদেশ দেওয়া হয়েছে।  

সম্প্রতি কোচিং বাণিজ্যের মাধ্যমে অর্থ উপার্জনের অভিযোগে রাজধানীর আট শিক্ষা প্রতিষ্ঠানের ৯৭ জন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে দুদক।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৮
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।