ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রশ্ন বেচাকেনা: ৫ হাজার টাকার লেনদেনে পুলিশের নজর

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৮
প্রশ্ন বেচাকেনা: ৫ হাজার টাকার লেনদেনে পুলিশের নজর প্রশ্নফাঁস নিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে জরুরি সভা/ছবি: বাংলানিউজ

ঢাকা: প্রশ্ন ফাঁসকারীকে ধরতে বিকাশের মতো প্রতিষ্ঠানগুলোর আর্থিক লেনদেনের উপর নজরদারি বাড়াবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। লেনদেনে জড়িত কেউ পরীক্ষার্থী হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

চলমান এসএসসি পরীক্ষায় ফেসবুকে দু’টি বিষয়ের প্রশ্ন ফাঁসের অভিযোগের পর রোববার শিক্ষা মন্ত্রণালয়ে এক জরুরি সভা থেকে পুলিশকে এ নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
 
বিকেলে সচিবালয়ে পরীক্ষা উপলক্ষে গঠিত জাতীয় মনিটরিং কমিটি এবং আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির জরুরি সভা শেষে সাংবাদিকদের বিভিন্ন বিষয় নিয়ে ব্রিফিং করেন শিক্ষামন্ত্রী।


 
বিকাশের মতো আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিষয় নিয়ে শিক্ষামন্ত্রী কিছু না বললেও সভার কার্যপত্রে নজরদারির কথা উল্লেখ রয়েছে।
 
‘বিকাশ এবং এ জাতীয় সব আর্থিক সংস্থায় এসএসসি পরীক্ষার শুরুর দু’দিন পূর্ব হতে কমপক্ষে পাঁচ হাজার টাকা লেনদেন হয়েছে এমন লেনদেনের তথ্যাদি সংগ্রহ ও তদন্ত করে যদি দেখা যায় কোনো পরীক্ষার্থী লেনদেন করেছে, তার বিষয়ে পুলিশ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন। ’
 
শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, প্রশ্ন ফাঁসকারীকে ধরতে মোবাইলে আর্থিক লেনদেনের বিষয়টি তদারকি করতে নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।  
 
ঢাকা মহানগর পুলিশের যুগ্ম-কমিশনার শেখ নাজমুল আলম এবং গোয়েন্দা পুলিশের একজন যুগ্ম-কমিশনার জানান, এ বিষয়টি তারা নজরদারি শুরু করেছেন।
 
শিক্ষা মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, পরীক্ষার সময় ইন্টারনেট ও ফেসবুক বন্ধের জন্য ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিবকে ডিও (অনানুষ্ঠাকি পত্র) লেটার দিয়েছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব। কিন্তু মন্ত্রণালয় থেকে জানিয়ে দেওয়া হয়েছে ফেসবুক বন্ধ করা সম্ভব নয়।
 
ওই কর্মকর্তা বলেন, বৈঠকে উপস্থিত বিটিআরসি কর্মকর্তা জানিয়েছন, তারা ফেসবুকের বিভিন্ন লিঙ্ক নজরদারি করছেন। এ বিষয়ে আইনের সর্বোচ্চ প্রয়োগের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী।

**প্রশ্নফাঁস: ‘পরীক্ষার যথার্থতা’ মূল্যায়নে কমিটি 
বাংলাদেশ সময়: ০১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৮
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।