ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির আমরণ অনশন অব্যাহত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৮
বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির আমরণ অনশন অব্যাহত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবিতে ১০ম দিনের মতো আমরণ অনশন কর্মসূচি চলছে/ছবি: বাংলানিউজ

ঢাকা: ২০১২ সালের ২৭ মে’র আগে আবেদন করা ৩য় ধাপে জাতীয়করণ বঞ্চিত সব বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবিতে ১০ম দিনের মতো আমরণ অনশন কর্মসূচি চলছে। 
 

সোমবার (৫ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে দেখা যায় আন্দোলনরত বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যরা তাদের দাবির পক্ষে যু্ক্তি তুলে ধরে বক্তব্য দিচ্ছেন।  

সংগঠনের মহাসচিব কামাল হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ৯ জানুয়ারি দেশের ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা দেন।

সেময় তিনি বলেন, আজ থেকে দেশে আর কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থাকবে না। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় সব শর্ত পূরণ করার পরও প্রায় ৪ হাজার ১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ থেকে বঞ্চিত হয়।

এই বিদ্যালয়গুলো জাতীয়করণের আওতায় আনতে প্রধানমন্ত্রীর ঘোষণার পূর্ণাঙ্গ বাস্তবায়ন চাই।

সাংগঠনিক সম্পাদক আ স ম জাফর ইকবাল বলেন, মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুসারে ২০১২ সালের ২৭ মে’র আগে যেসব বিদ্যালয়ের নিজ নামে জমি অধিগ্রহণ করা হয়, সে সব বিদ্যালয় জাতীয়করণের আওতায় আনা হবে। কিন্তু আমাদের বঞ্চিত করা হয়েছে। এর তীব্র প্রতিবাদ জানাই।  

তিনি বলেন, মরতে হয় মরবো, তবুও জাতীয়কারণের দাবি আদায় না হওয়া পর্যন্ত ঘরে ফিরবো না।  

সভাপতি মামুনূর রশিদ খোকন বলেন, আন্দোলনরত অবস্থায় এখন পর্যন্ত ২০৯ জন শিক্ষক অসুস্থ হয়েছেন। ৩৯ জনকে ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়েছে। ৪৮ জন চিকিৎসা নিয়ে ফিরে এসেছেন। ৭২ জন বিভিন্ন ক্লিনিক ও ৯৮ জন তাদের নিজ এলাকার বিভিন্ন ক্লিনিকে ভর্তি আছেন।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৮
এমএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।