ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

এইচএসসিতে বরিশালে বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৮
এইচএসসিতে বরিশালে বেড়েছে পরীক্ষার্থীর সংখ্যা

বরিশাল: এবারের এইচএসসি পরীক্ষায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

২০১৮ সালের পরিসংখ্যান অনুযায়ী, বরিশাল বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬৩ হাজার ৩২৭ জন। যা গত বছর ছিল ৬১ হাজার ৫৬২ জন।

মোট পরীক্ষার্থীর মধ্যে এ বছরে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৪৯ হাজার ২২৫ জন, কিন্তু গতবছর নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৪৫ হাজার ৮২২ জন। ফলে গত বছরের চেয়ে এ বছর নিয়মিত প্রায় সাড়ে ৩ হাজার পরীক্ষার্থী বেশি অংশগ্রহণ করছেন।  

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম বাংলানিউজকে বলেন, এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে ৩২ হাজার ৪৯৬ জন ছেলে এবং ৩০ হাজার ৮৩১ জন মেয়ে পরীক্ষার্থী রয়েছে। ফলে মেয়ে পরীক্ষার্থীর চেয়ে ছেলে পরীক্ষার্থীর সংখ্যা বেশিই রয়েছে।  

এর মধ্যে ৫১৭ জন জিপিএ উন্নয়নে, ১৭ জন প্রাইভেট ও অনিয়মিত ১৩ হাজার ৫৬৮ জন পরীক্ষার্থী রয়েছে বলে জানান তিনি।

জানা যায়, এবার বরিশাল জেলায় ২২ হাজার ৮৭২ জন, ঝালকাঠি জেলায় ৪ হাজার ৭৮৩ জন, পিরোজপুরে ৯ হাজার ৩৮ জন, পটুয়াখালীতে ১১ হাজার ২৩০ জন, বরগুনায় ৬ হাজার ৪৮৪ জন ও  ভোলা জেলায় ৮ হাজর ৯২০ জন পরীক্ষার্থী রয়েছেন।  

এ বছর ৩৩২ টি কলেজের বিজ্ঞান বিভাগে ১২ হাজার ৯৪২ জন, মানবিক বিভাগে ৩৩ হাজার ৫৭৫ জন ও ১৬ হাজার ১৮০ জন ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষায় বসছেন। এবার মোট ১১৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০১৮
এমএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।