ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ মঙ্গলবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২০ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৮
প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ মঙ্গলবার

ঢাকা: প্রাথমিক শিক্ষা সমাপনীর বৃত্তির ফলাফল প্রকাশ করা হবে মঙ্গলবার (৩ এপ্রিল)। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার ওইদিন বেলা ১১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৃত্তির ফলাফলের বিভিন্ন তথ্য তুলে ধরবেন।

সোমবার (২ এপ্রিল) মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে www.dpe.gov.bd পাওয়া যাবে।

ঝরেপড়া রোধ, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি, শিক্ষার্থীদের মেধার স্বীকৃতিস্বরূপ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ভালো ফলাফলের ভিত্তিতে বৃত্তি প্রদান করা হয়।

আগে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার জন্য আলাদা পরীক্ষা নেওয়া হতো। ২০১০ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে উপজেলা/ওয়ার্ড ভিত্তিক বৃত্তি দেওয়া হচ্ছে।

এবার বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণও বাড়ানো হয়েছে।

দেশের ৭ হাজার ২৬৭টি এবং বিদেশের ১২টি কেন্দ্রে ২০১৭ সালের ১৯ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পরীক্ষা ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন অংশ নেয়। এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ ৪ হাজার ৫০৯ জন এবং ইবতেদায়ীতে দুই লাখ ৯১ হাজার ৫৬৬ জন ছিলো।

ওই বছরের ৩০ ডিসেম্বর প্রাথমিক সমাপনীর ফল প্রকাশ করা হয়। প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৫ দশমিক ১৮ শতাংশ, আর ইবতেদায়িতে পাসের হার ৯২ দশমিক ৯৪ শতাংশ। প্রাথমিক জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ জন, ইবতেদায়িতে পাঁচ হাজার ২৩ জন শিক্ষার্থী।

উত্তীর্ণদের মধ্যে সাধারণ ও ট্যালেন্টপুলে বৃত্তি দেওয়া হয়। সাধারণদের ক্ষেত্রে ২২৫ টাকা এবং ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তদের ৩০০ টাকা করে দেওয়া হয়। এসব শিক্ষার্থী ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত বৃত্তি সুবিধা ভোগ করে।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৮
এমআইএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।