ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

খুবিতে থিসিস উপস্থাপনের ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৮
খুবিতে থিসিস উপস্থাপনের ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতা থিসিস বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হচ্ছে

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) তিন মিনিটে থিসিস উপস্থাপনের ব্যতিক্রমধর্মী প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব (গ্রান্ড ফাইনাল) ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

রোববার (০৮ এপ্রিল) বিকেলে খুবির আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে ‘থ্রি মিনিট টক’র এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিযোগিতা কমিটির আহবায়ক প্রফেসর ড. নাজমুল আহসান।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন এবং পুরস্কার বিতরণ করেন জীব বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর এ কে ফজলুল হক।

স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির সদস্য-সচিব প্রফেসর ড. শামীম আহমেদ কামাল উদ্দিন খান। থিসিস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থী রামিসা নওসীন।

প্রতিযোগিতায় রানার আপ হন বায়োটেক অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের আর রাফি এবং পিপলস চয়েস পুরষ্কার লাভ করেন ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষার্থী সুমাইয়া রহমান।

এ সময় জীববিজ্ঞান স্কুলের বিভিন্ন ডিসিপ্লিনের প্রধান, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসির) পরিচালক, সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং অ্যান্ড লার্নিং (সিইটিএল)-এর পরিচালক, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রাথমিক পর্বের শুরু হয়ে কয়েক ধাপ পেরিয়ে চূড়ান্ত পর্বে ১৫ প্রতিযোগী তাদের থিসিস বিষয়ে তিন মিনিটের মধ্যে উপস্থাপনের এ প্রতিযোগিতায় অংশ নেন।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইনিউভার্সিটি উদ্ভাবিত গবেষণায় উৎসাহী করে তোলার এ প্রতিযোগিতা এখন বিশ্বের ১৮টি দেশের সাড়ে ৩শ’ বিশ্ববিদ্যালয়ে পরিচালিত হচ্ছে এবং প্রতিযোগিতা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বাংলাদেশে খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রথম এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। গত বছর থেকে এ প্রতিযোগিতা চলে আসছে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৮
এমআরএম/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।