ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

‘নিজের হল নিরাপদ নয়, আমরা কোথায় যাবো?’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
‘নিজের হল নিরাপদ নয়, আমরা কোথায় যাবো?’ ঢাবিতে শিক্ষার্থীদের আন্দোলন /ছবি: জি এম মুজিবুর

ঢাকা বিশ্ববিদ্যালয়: ‘পড়তে এসেছি মরতে নয়। নিজের হলেও আমরা নিরাপদ নই, তাহলে কোথায় যাবো? সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন করতে গিয়ে হলে নেত্রীদের কাছে বিভিন্ন ধরনের অপমানের শিকার হয়ে এভাবেই বাংলানিউজের কাছে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নুরুন্নাহার নূরী।

কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে সারাদেশে আন্দোলন করছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ধারাবাহিক কর্মসূচির মাধ্যমে তারা সব শিক্ষা প্রতিষ্ঠানে কোটা সংস্কারের পক্ষে জনমত গড়ে তুলেছে।

 

০৮ এপ্রিল (রোববার) গণপদযাত্রা থেকে সারাদেশে অবরোধ কর্মসূচি শুরু করা হয়। এক পর্যায়ে আন্দোলন সরাতে গিয়ে পুলিশ কর্তৃক হামলা করা হয়। এতে শিক্ষার্থীদের অংশগ্রহণ আরো বেড়ে যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের পাশাপাশি ছাত্রীরাও আন্দোলনে অংশগ্রহণ করে। রাতে হলের গেইটের তালা ভেঙে তারা বেরিয়ে পড়ে আন্দোলনে একাত্মতা প্রকাশ করতে। কিন্তু এর পরে হলে যখন ফিরে তখন ছাত্রলীগের নেত্রীরা বিভিন্ন ধরনের হুমকি দেয় বলে অভিযোগ করেছেন ছাত্রীরা।

এ বিষয়ে কবি সুফিয়া কামাল হলের ছাত্রী শারিমন সুলতানা বাংলানিউজকে বলেন, আমরা নিরপাদ ক্যাম্পাস চাই। কোটা সংস্কার চেয়ে আন্দোলনকারী শিক্ষার্থীদের হলে বিভিন্নভাবে হেনস্থা করা হচ্ছে।

এছাড়া আন্দোলনকারী নিরাপদ ক্যাম্পাস চেয়ে স্লোগান দিতে থাকে। ছাত্রদের হলেও আন্দোলনে আসা শিক্ষার্থীদের জেরা করা হচ্ছে বলে অভিযোগ করেছেন জাহিদুর রহমান নামের এক শিক্ষার্থী।  

বাংলানিউজকে তিনি বলেন, আমাদের যৌক্তিক দাবি সরকার মেনে নিবে মনে হচ্ছে। কিন্তু আন্দোলনে আসার কারণে পরবর্তীতে আমাদের হেনস্থা করা হতে পারে। আমরা কারো কাছে জবাবদিহি করতে চাই না। প্রশাসনের কাছে সব শিক্ষার্থীর নিরাপত্তা চাই।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
এসকেবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।