ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

‘ডি-৮ বিশ্ববিদ্যালয় ফোরাম’ গঠনের প্রস্তাব ঢাবি ভিসির

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, মে ৬, ২০১৮
‘ডি-৮ বিশ্ববিদ্যালয় ফোরাম’ গঠনের প্রস্তাব ঢাবি ভিসির ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান ও অ্যাম্বাসেডর দাতো’কু জাফর কু শারি

ঢাকা বিশ্ববিদ্যালয়: ডি-৮ সদস্য রাষ্ট্রগুলো থেকে একটি করে স্বনামধন্য বিশ্ববিদ্যালয় নিয়ে নতুন একটি ‘ডি-৮ বিশ্ববিদ্যালয় ফোরাম’ গঠনের প্রস্তাব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

রোববার (৬ মে) উপাচার্যের কার্যালয়ে বাংলাদেশ সফররত ডি-৮ এর মহাসচিব অ্যাম্বাসেডর দাতো’কু জাফর কু শারি সাক্ষাৎ করতে আসলে তিনি এ প্রস্তাব দেন।  

উপাচার্যের এই প্রস্তাব গ্রহণ করে ডি-৮ এর মহাসচিব বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে কৃষি, ব্যবসা বাণিজ্য, শিল্প, পর্যটন এবং শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একত্রে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

এসময় ঢাবি উপাচার্য মহাসচিবকে তার সংস্থার শিক্ষা ও গবেষণামূলক কর্মকাণ্ড সম্ভাব্য সবরকম সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন। বিশেষ করে ডি-৮ এর সদস্য রাষ্ট্রগুলোর অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে সদস্য রাষ্ট্রসগুলোর বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করা হয়।

ডি-৮ এর মহাসচিব অ্যাম্বাসেডর দাতো’কু জাফর কু শারি বলেন, ডি-৮ এর বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের সম্পৃক্ত করতে তার সংস্থা খুবই আগ্রহী। এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসির সাহায্য-সহযোগিতা আশা করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, মে ০৬, ২০১৮
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।