ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

এ অশ্রু আনন্দের, পূর্ণতার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, মে ৬, ২০১৮
এ অশ্রু আনন্দের, পূর্ণতার রেজাল্ট পাওয়ার পর আনন্দ/ছবি: ডিএইচ বাদল

ঢাকা: ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন আনিকা ইশরাফ ইক্‌রা। মানবিক বিভাগ থেকে গোল্ডেন জিপিএ-৫ পাওয়া নিশ্চিত করা অনেকটা চ্যালেঞ্জিং। যার কারণে ইক্‌রার মা শাহনাজ আক্তার ও বাবা এনায়েত উল্লাহ সকাল থেকে মেয়ের জন্য প্রার্থনা করেছেন।

বাসায় অনলাইনে রেজাল্ট দেখা সম্ভব হলেও মেয়ে ভালো ফল করবে এরকম আত্মবিশ্বাস থেকে সরাসরি চলে এসেছেন স্কুল প্রাঙ্গণে।

দুপুরে ফল প্রকাশের পর বিদ্যালয়ের মাঠে মেয়ের গোল্ডেন জিপিএ-৫ পাওয়ার পর আনন্দে দু’জনেই কেঁদে দিয়েছেন।

বাংলানিউজকে বললেন, এ কান্না কোনো অপূর্ণতার নয়। এ অশ্রু আনন্দের, পূর্ণতার। এ নিয়ে আমার তিন মেয়ে এই প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেল পরপর।

এসময় বাবা-মাকে জড়িয়ে উল্লাস প্রকাশ করছেন মেয়ে ইক্‌রা। ফল পাওয়ার অনুভূতি ব্যক্ত করে বাংলানিউজকে বলেন, আমার ফলের জন্য মা-বাবা, শিক্ষক ও বন্ধুদের কৃতজ্ঞতা জানাই। তাদের সহযোগিতার মাধ্যমে আজকে আমি এ সম্মান অর্জন করলাম। আমার ছোট থেকে আইন নিয়ে পড়ার ইচ্ছা। এজন্য বিজ্ঞান বিভাগ না নিয়ে মানবিকে পড়ি। আর গোল্ডেন জিপিএ-৫ নিশ্চিত করা ছিল আমার টার্গেট। ভবিষ্যতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে পড়ার ইচ্ছার কথা জানান তিনি।

শুধুই ইক্‌রা নয়, দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের পর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বিদ্যালয় মাঠে শত ছাত্রীর ভাব প্রকাশের শব্দাবলী ভিন্ন হলেও হৃদয়ের আবেগ এক। ঢাক-ঢোল পিটিয়ে নিজেদের উচ্ছ্বাসের জানান দিয়েছে তারা। অভিভাবক, সহপাঠীদের সঙ্গেই কোলাকুলি, নৃত্য, লাফ কোনটাই বাদ যায় নি। হাসিমুখে দীর্ঘদিনের কষ্টের অর্জনকে উদযাপন করছে তারা।  

মেয়ে নির্বাচিতা পালকে নিয়ে পরীক্ষার ফল দেখতে এসেছেন পুথিনিলয় প্রকাশনীর মালিক শ্যামল পাল। বাংলানিউজকে তিনি বলেন, পরীক্ষার প্রশ্নফাঁস হোক না হোক এসব খবর শিক্ষার্থীদের মধ্যে বিরূপ প্রভাব ফেলে। সরকারকে এ বিষয়ে আরো সতর্ক থাকতে হবে।

শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষার জন্য আত্মবিশ্বাস তৈরিতে পিইসি ও জেএসসি পরীক্ষা চালু হলেও এখনো এসএসসি পরীক্ষার গুরুত্ব কোনো অংশে কমে নি, বরং বেড়েছে। তাইতো জেএসসিতে ভালো ফল লাভ করলেও শিক্ষার্থীদের আগ্রহের মূলে থাকে এসএসসিতে ভালো ফল অর্জন। কারণ বিশ্ববিদ্যালয় ভর্তিতে আলাদা গুরুত্ব রয়েছে এই ফলাফলের।

বিজ্ঞান বিভাগ থেকে গোল্ডেন জিপিএ-৫ পাওয়া নওশীন নাওয়ার বাংলানিউজকে বলেন, আমার এ ভালো ফলাফলের জন্য সবাই খুশি। বিশেষ করে শিক্ষকদের ধন্যবাদ জানাই। আমি বড় হয়ে ইঞ্জিনিয়ার হতে চাই।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস বাংলানিউজকে বলেন, ৮৯ দশমিক ৫ শতাংশ জিপিএ-৫ পেয়েছে। বিজ্ঞান ও মানবিক বিভাগে সবাই পাস করেছে। ব্যবসা শাখায় অকৃতকার্য হয়েছে মাত্র ২ জন। গতবারের তুলনায় এবার অনেক ভালো করেছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ভালো ফলাফলে আমরা সবাই আনন্দিত। আমারা সার্বিক প্রচেষ্টার ফল পেয়েছি।

এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় ভিকারুননিসা থেকে পরীক্ষায় অংশ নেয় ১ হাজার ৬১২ জন শিক্ষার্থী। এর মধ্যে মোট পাসের হার ৯৯ দশমিক ৮৮ শতাংশ। মোট জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৪৪২ জন। এর মধ্যে অকৃতকার্য হয়েছে ২ জন।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, মে ০৬, ২০১৮
এসকেবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।