ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

ছাত্রসংসদ নির্বাচন হলে সাংস্কৃতিক চর্চা ফিরবে

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, জুলাই ৪, ২০১৮
ছাত্রসংসদ নির্বাচন হলে সাংস্কৃতিক চর্চা ফিরবে অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক আনিসুজ্জামান, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ছাত্রসংসদ নির্বাচন না হলে বিশ্ববিদ্যালয়গুলোতে সাংস্কৃতিক চর্চা ফিরে আসবে না বলে মন্তব্য করেছেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

বুধবার (৪ জুলাই) দুপুরে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক ও শিক্ষা-সহায়ক কর্মকান্ড: সেকাল একাল’ বইয়ের মোড়ক উন্মোচনের সময় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস’ এ বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

অধ্যাপক আনিসুজ্জামান বলেন, দেশের সব বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে নির্বাচিত ছাত্র প্রতিনিধি দরকার। তা না হলে বিশ্ববিদ্যালয়গুলোতে সাংস্কৃতিক চর্চা ফিরে আসবে না। এর জন্য দরকার কার্যকারী ছাত্র প্রতিনিধি। যারা হলগুলোতে সাংস্কতিক চর্চা পুনরায় ফিরিয়ে আনবে।  

এসময় বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে উদ্দেশ্য করে নিজেদের ছাত্র সংগঠনগুলোকে নিয়ন্ত্রণে আনার আহ্বান জানান তিনি।

আসাদুজ্জামান নূর বলেন, বিশ্ববিদ্যালয়ে এখন আর সংস্কৃতি চর্চা হয় না। এর প্রধান কারণ এখানে ছাত্রসংসদ নেই। কেউ এসব বিষয়ে উদ্যোগ নেয় না। আগে হল সংসদ প্রতিনিধিরা সংস্কৃতি চর্চার উদ্যোগ নিতে বাধ্য ছিল। কিন্তু এজন্য নির্বাচিত ছাত্রসংসদ খুবই জরুরি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলওয়ার হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই আসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৮
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।