ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

বুয়েটে সিভিল ইঞ্জিনিয়ারিং ফেস্টিভ্যাল শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, জুলাই ৬, ২০১৮
বুয়েটে সিভিল ইঞ্জিনিয়ারিং ফেস্টিভ্যাল শুরু বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন/ছবি- ডি এইচ বাদল

ঢাকা বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) তিন দিনব্যাপী সিভিল ইঞ্জিনিয়ারিং ফেস্টিভ্যাল ‘এসসেনট্রিক’ শুরু হয়েছে।

শুক্রবার (০৬ জুলাই) বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন বুয়েটের পুরকৌশল বিভাগের ডিন অধ্যাপক এস কে সিকান্দার আলী। পুরকৌশল বিভাগের আয়োজনে ফেস্টিভ্যালটি চলবে ৮ জুলাই পর্যন্ত।

ফেস্টিভ্যালের টাইটেল স্পন্সর ‘বসুন্ধরা সিমেন্ট’।  

এসময় উপস্থিত ছিলেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আহসানুল কবির, বসুন্ধরা সিমেন্টের উপ-মহাব্যবস্থাপক সরোজ কুমার বড়ুয়া।
 
অধ্যাপক এস কে সিকান্দার আলী বলেন, এই ধরনের প্রতিযোগিতার মাধ্যমে গতানুগতিক শিক্ষার বাইরে কিছু শেখা যায়। ক্লাসে যা শেখা হয় তার অনুশীলনে এ ধরনের ইভেন্টগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।
 
অধ্যাপক আহসানুল কবির বলেন, বুয়েটে অন্যান্য প্রতিষ্ঠানগুলোর চেয়ে বেশি পড়াশোনা করতে হয়। তাই বইয়ের বাইরে শেখার তেমন সুযোগ কম থাকে। কিন্তু এই ফেস্টিভ্যালের মাধ্যমে সেই অভাব পূরণ হবে। শিক্ষার্থীদের জ্ঞান বৃদ্ধিতে কাজে লাগবে।
 
সরোজ কুমার বড়ুয়া বলেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বোচ্চ মেধাবীদের প্রতিষ্ঠান। এই ফেস্টিভ্যালের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের জ্ঞানকে আরও বাড়াতে পারবে এই ফেস্টিভ্যালের সফলতা কামনা করছি।
 
ফেস্টিভ্যালের প্রথম দিনে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতামূলক রাউন্ড। দ্বিতীয় দিনে হবে সেমিনার ‘দ্যা সিভিল টক’ ও পুরস্কার বিতরণী। শেষদিনে রয়েছে কালচারাল নাইট। প্রতিযোগিতামূলক রাউন্ডে সাত ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সেগুলো হলো- পোস্টার সেট আপ, আর্থকোয়াক ডিজাইন, ক্যাড মাস্টার, কুইজ, ম্যাকানিকস, কেস স্টাডি ও সিভিল ইঞ্জিনিয়ারিং রাইট আপস।  

সাত ক্যাটাগরিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় এক হাজার দুই শতাধিক শিক্ষার্থী এই ফেস্টিভ্যালে অংশ নিচ্ছেন। ফেস্টিভ্যালের রেজিস্ট্রেশন শুরু হয় ২১ জুন। এর মধ্যে ৬৫ জন বিজয়ীকে পুরস্কার দেওয়া হবে।
 
বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এসকেবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।