ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

শিক্ষা

কমেছে শতভাগ পাস শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
কমেছে শতভাগ পাস শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা এবার কমেছে। ছবি: শাকিল

ঢাকা: গত বছর ৫৩২টি প্রতিষ্ঠানে শতভাগ পাস করলেও এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় তা কমে মাত্র ৪০০ শিক্ষাপ্রতিষ্ঠান এ সাফল্য অর্জন করেছে।

অন্যদিকে একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫৫টি। গত বছর এমন শিক্ষাপ্রতিষ্ঠানে সংখ্যা ছিল ৭২টি।



গতবার এবং এবারের ফলাফল বিশ্লেষণে দেখা যায়, পাসের হারের দিক দিয়ে এবারও মেয়েরা এগিয়ে। মেয়েরা পাস করেছে ৬৯ দশমিক ৭২ শতাংশ, আর ছেলেরা করেছে ৬৩ দশমিক ৮৮ শতাংশ।  

শতভাগ পাস করেছে এ রকম প্রতিষ্ঠানের সংখ্যা এবার ১৩২টি কমেছে। ২০১৭ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় শতভাগ পাস ছিল ৫৩২টি শিক্ষা প্রতিষ্ঠানে। এবার মাত্র ৪০০ শিক্ষাপ্রতিষ্ঠান এ সাফল্য অর্জন করেছে।

২০১৭ সালের তুলনায় এ বছর বেশি সংখ্যক প্রতিষ্ঠান উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নেয়। এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয় মোট ৮ হাজার ৯৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠান। গত বছর এ সংখ্যা ছিল ৮ হাজার ৭৭১টি। এ বছর ১৭৪টি প্রতিষ্ঠান বেড়েছে।

এবার ১০ শিক্ষাবোর্ডে গড় পাসের হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছেন ২৯ হাজার ২৬২ জন শিক্ষার্থী।  

বৃহস্পতিবার (১৯ জুলাই) সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর সংশ্লিষ্ট বোর্ডের চেয়ারম্যানরা তাদের স্ব স্ব বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে অংশ নেন শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন।

মন্ত্রী-প্রতিমন্ত্রী ও কর্মকর্তাদের বক্তব্যের আগে প্রধানমন্ত্রী ডিজিটাল পদ্ধতিতে ফলাফল প্রকাশ করেন।  

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এসএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।