ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবিতে স্নাতক গণিত অলিম্পিয়াড শুক্রবার 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৮
জবিতে স্নাতক গণিত অলিম্পিয়াড শুক্রবার 

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ১০ম স্নাতক পর্যায়ের গণিত অলিম্পিয়াড শুরু হচ্ছে শুক্রবার (৩০ নভেম্বর)। 

জবিতে আয়োজিত এ অলিম্পিয়াডে অংশ নিচ্ছে ঢাবি, বুয়েট, জবি, কুবিসহ ঢাকা দক্ষিণ জোনের ৩১টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজ। এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন মোট ১৫০ জন প্রতিযোগী।

এ সম্পর্কে জানতে চাইলে গণিত বিভাগের চেয়ারম্যান ও এ প্রতিযোগিতার সভাপতি ড. রবীন্দ্র নাথ মণ্ডল বাংলানিউজকে বলেন, এ নিয়ে আমরা দ্বিতীয়বারের মতো স্নাতক পর্যায়ের গণিত অলিম্পিয়াড আয়োজন করতে যাচ্ছি। এ প্রতিযোগিতাটির আয়োজন করতে পেরে আমরা খুবই আনন্দিত। অনুষ্ঠানটি সুষ্ঠুভাবে আয়োজন করার জন্য প্রতিটি কাজের জন্য আমরা আলাদা কমিটি করে দিয়েছি।

এ প্রতিযোগিতার উদ্দেশ্য কি জানতে চাইলে তিনি বলেন, গণিত হচ্ছে সব বিজ্ঞানের মা। বিজ্ঞান পড়তে হলে গণিতকে জানতে হবে। যাতে গণিতের প্রতি শিক্ষার্থীদের ভালোবাসা জন্মায়। যারা গণিতকে মনে-প্রাণে ভালোবাসে, তারাই এ প্রতিযোগিতায় ভালো করতে পারবে। এ প্রতিযোগিতায় একাডেমিক পড়াশোনা থেকে প্রশ্ন থাকবে না। থাকবে একটু ভিন্নধর্মী গাণিতিক প্রশ্ন। আমরা এ প্রতিযোগিতাটি করে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। ছাত্র-ছাত্রীরাও এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য মুখিয়ে আছে।

রবীন্দ্র নাথ মণ্ডল বলেন, প্রতিবছর আন্তর্জাতিকভাবে স্নাতক পর্যায়ে গণিত অলিম্পিয়াড হয়। কিন্তু আমরা এখন পর্যন্ত কোনো প্রতিযোগী পাঠাতে পারছি না। যেমনটা স্কুল-কলেজ পর্যায়ে হচ্ছে এবং বেশ সাফল্যও অর্জন করতে পারছে। এর মাধ্যমে আমরা আশা করি, দুই-তিন বছরের মধ্যে বাংলাদেশ থেকে আমরা স্নাতক পর্যায়ে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে প্রতিযোগী পাঠাতে পারবো।

উল্লেখ্য, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ বাংলাদেশ ম্যাথমেটিকস ফাউন্ডেশনের সহযোগিতায় এ প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে। ম্যাথমেটিকস ফাউন্ডেশন সমগ্র বাংলাদেশেকে আটটি অঞ্চলে বিভক্ত করেছে। প্রতিটি অঞ্চল থেকে প্রথম ১০ জনকে নিয়ে ৮ ডিসেম্বর বুয়েটে অনুষ্ঠিত হবে ফাইনাল প্রতিযোগিতা। এ ১০ জনের মধ্যে অবশ্যই দু’জন মেয়ে থাকতে হবে।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৮
কেডি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।