ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এসএসসিতে সিলেটে বেড়েছে শিক্ষাপ্রতিষ্ঠান-পরীক্ষার্থী

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
এসএসসিতে সিলেটে বেড়েছে শিক্ষাপ্রতিষ্ঠান-পরীক্ষার্থী

সিলেট: আগামী ২ ফেব্রুয়ারি (শনিবার) থেকে শুরু হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমানের পরীক্ষা (এসএসসি)। ওইদিন বাংলা প্রথম পত্র দিয়ে শুরু হওয়া বিষয়ভিত্তিক পরীক্ষা শেষ হবে ২৫ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি থেকে চলবে ৫ মার্চ পর্যন্ত।

এবার এসএসসিতে সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ১৩১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বোর্ডের অধীনে বিভাগের চার জেলায় ৮৯৬ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এক লাখ ১৩ হাজার ১৫ জন পরীক্ষার্থী অংশ নেবে।

 

এরমধ্যে ছাত্র ৪৮ হাজার ৯২৮ জন এবং ছাত্রী ৬৪ হাজার ৮৭ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৬ হাজার ৯৬১ জন ও অনিয়মিত ২৬ হাজার ৪ জন পরীক্ষায় অংশ নেবে।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবীর আহমদ এ তথ্য নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, বোর্ডের অধীনে সিলেট জেলায় ৩৪৪ প্রতিষ্ঠানে ৪১ হাজার ৭৪২ পরীক্ষার্থী ৫০টি কেন্দ্রে পরীক্ষা দেবে। এরমধ্যে ছাত্র ১৮ হাজার ৩২৫ জন এবং ছাত্রী ২৩ হাজার ৪১৭ জন।

এছাড়া হবিগঞ্জ জেলায় ১৫৯ প্রতিষ্ঠানের ২১ হাজার ৮২৫ পরীক্ষার্থী ২৯ কেন্দ্রে পরীক্ষায় বসবে। এরমধ্যে ছেলে ৯ হাজার ৫৬৯ জন এবং মেয়ে ১২ হাজার ২৫৬ জন।

মৌলভীবাজারে ১৮৪ প্রতিষ্ঠানে ২৪ হাজার ৬৮৫ জন পরীক্ষার্থী রয়েছে। যার মধ্যে ছাত্র ৯ হাজার ৯৭২ জন এবং ছাত্রী ১৪ হাজার ৭১৩ জন। এসব শিক্ষার্থীরা ২৩টি কেন্দ্রে পরীক্ষা দেবে।

সুনামগঞ্জে ২০৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২৪ হাজার ৭৬৩ জন পরীক্ষার্থী ২৯টি কেন্দ্রে পরীক্ষা দেবে। তাদের মধ্যে ছেলে ১১ হাজার ৬২ জন এবং মেয়ে ১৩ হাজার ৭০১ জন।

গত বছরের তুলনায় এ বছর শিক্ষার্থী ও শিক্ষাপ্রতিষ্ঠান বাড়লেও আশঙ্কাজনক হারে কমেছে ছাত্র সংখ্যা। এর বিপরীতে গতবারের তুলনায় ছাত্রী সংখ্যা বেড়েছে। সেই সঙ্গে নিয়মিত ছাত্রছাত্রীর সংখ্যা কমেছে, বেড়েছে অনিয়মিতের সংখ্যা।

এবার ছেলে-মেয়ে নির্বিশেষে পরীক্ষার্থী বেড়েছে ৩ হাজার ৭৬৯ জন। গত বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৯ হাজার ২৪৬। এবার  মোট পরীক্ষার্থীর সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ১৩ হাজার ১৫ জন। এ বছর কেন্দ্র সংখ্যা ঠিক থাকলেও শিক্ষাপ্রতিষ্ঠান বেড়েছে ৪টি।  

সিলেট বোর্ডে অধীনে গত বছরের তুলনায় এ বছরে ১২ হাজার ৩৬৫ জন ছাত্র কমেছে। গত বছর ছাত্রের সংখ্যা ছিল ৬১ হাজার ২৯৩ জন। যা এ বছর কমে দাঁড়িয়েছে ৪৮ হাজার ৯২৮ জনে।

গত বছর পরীক্ষায় ছাত্রী সংখ্যা ছিল ৪৭ হাজার ৯৫৩ জন। এবার তা বেড়ে হয়েছে ৬৪ হাজার ৮৭ জন। গত বছরের তুলনায় এবার মেয়ে পরীক্ষার্থী বেড়েছে ১৬ হাজার ১৩৪ জন।

এবার এসএসসিতে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা কমে অনিয়মিত পরীক্ষার্থী বেড়েছে। এ বছর পরীক্ষায় বসছে নিয়মিত ৮৬ হাজার ৯৬১ জন ছাত্রছাত্রী। যা গত বছর ছিল ৯৩ হাজার ৯ জন। সে হিসেবে নিয়মিত পরীক্ষার্থী কমেছে ৬ হাজার ৪৮ জন। আর এবার অনিয়মিত পরীক্ষার্থী সংখ্যা ২৬ হাজার ৪ জন। গত বছর এ সংখ্যা ছিল ১৬ হাজার ২০৬ জন। সে তুলনায় এবার অনিয়মিত পরীক্ষার্থী বেড়েছে ৯ হাজার ৭৯৮ জন।

এসএসসিতে সিলেট বোর্ডে ছাত্র সংখ্যা কমে যাওয়ার বিষয়ে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবীর আহমদ আরও বলেন, ছেলেদের অমনযোগিতা ও বিদেশ যাওয়ার প্রবণতাকে প্রাধান্য দেওয়া হচ্ছে। পক্ষান্তরে মেয়েরা শিক্ষায় এগিয়ে যাওয়ার পেছনে তাদের জন্য সরকারি সুযোগ সুবিধা ও পড়ালেখায় তাদের মনোযোগের বিষয়টি এগিয়ে রাখছেন তিনি।

গত বছরের ১ ফেব্রুয়ারি শুরু হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে ৮৯২ শিক্ষা প্রতিষ্ঠানের ১ লাখ ৯ হাজার ২৪৬ শিক্ষার্থী ১৩১টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়।  এর মধ্যে ছাত্রী ছিল ৪৭ হাজার ৯৫৩ এবং ছাত্র ৬১ হাজার ২৯৩ জন। ওই বছর নিয়মিত ৯৩ হাজার ৯ এবং অনিয়মিত ১৬ হাজার ২০৬ জন পরীক্ষার্থী অংশ নেয়।

বাংলাদেশ সময়: ০৬৫২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
এনইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ