ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবি শিক্ষক সমিতির নির্বাচন মঙ্গলবার, নেই সাদাদল 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৯
জবি শিক্ষক সমিতির নির্বাচন মঙ্গলবার, নেই সাদাদল  জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতির বার্ষিক নির্বাচন আগামীকাল মঙ্গলবার (২৯ জানুয়ারি) বিরতিহীনভাবে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। তবে এতে গত কয়েক বছরের মতো এবারো অংশ নিচ্ছে না বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল। কিন্তু আওয়ামীপন্থী নীলদলেরই দু’টি অংশ পৃথকভাবে দুই প্যানেল নিয়ে এতে অংশ নিচ্ছে।

সোমবার (২৮ জানুয়ারি) সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষকদের জন্য গুরুত্বপূর্ণ এই নির্বাচনে বিএনপিপন্থী সাদা দল নির্বাচনী প্রতিযোগিতায় না থাকায় মাঠ চষে বেড়িয়েছেন নীল দলের দু'টি গ্রুপের নেতা ও তাদের অনুসারী অন্য শিক্ষকরা।  

বিশ্ববিদ্যালয়ের সবক'টি বিভাগ ঘুরে ঘুরে ভোট প্রার্থনা করছেন তারা।

প্রতিটি বিভাগের প্রায় সব শিক্ষকের কাছেই কয়েক ধাপে সিনিয়র-জুনিয়র সহকর্মী নিয়ে ভোট চাচ্ছেন নির্বাচনে অংশগ্রহণকারী ও তাদের শুভাকাক্ষীরা।  

নির্বাচনটিতে সাদা দল প্রত্যক্ষভাবে ভোটের মাঠে না থাকলেও ভোটের মারপ্যাঁচে তাদের থাকবে গুরুত্বপূর্ণ অবদান। সাদা দলের শিক্ষকদের ভোট যেদিকে যাবে জয়ের পাল্লাও সেদিকে ভারী হবে বলে মনে করছেন শিক্ষকরা। তারাই মূলত পার্থক্য গড়ে দিতে পারেন নির্বাচনী জয়-পরাজয়ে। তাই নির্বাচনী মাঠে তাদের রয়েছে অন্য রকম ডিমান্ড! তাই তাদের পেছনেই সবচেয়ে বেশি সময় দিচ্ছেন প্রার্থী ও তাদের সমর্থক অন্য শিক্ষকরা।  

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, প্রতিবারের মতো এবারো নির্বাচনে সভাপতি, সহ-সভাপতি, কোষাধ্যক্ষ, সম্পাদক ও যুগ্ম সম্পাদক পদে একজন করে এবং নির্বাহী পরিষদের সদস্য পদে ১০ জনসহ মোট ১৫টি পদে ভোট অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে মোট ভোটার রয়েছেন ৬৫৪ জন। এর মধ্যে সাদা দলের ১০৯ জন সদস্য নির্বাচনে ভোটার তালিকায় রয়েছেন।  

নির্বাচনে অংশ নেওয়া আওয়ামী লীগপন্থি শিক্ষকদের দুই অংশ দু’টি প্যানেলে আছেন- আওয়ামীপন্থি নীল দলের (গঠনতন্ত্র মেনে নির্বাচনমুখী নীলদল) সভাপতি ড. আইনুল ইসলামের পক্ষ থেকে জাকীর-আলীম প্যানেল। অন্যদিকে নীলদলের (নীলদল গঠনে নির্বাচনবিরোধী) সভাপতি ড. জাকারিয়া মিয়ার পক্ষ থেকে দীপিকা-নূর প্যানেল ঘোষণা করেছেন। এর মধ্যে দীপিকা গত বছরের নির্বাচনে মাত্র এক ভোটের ব্যবধানে পরাজিত হন বর্তমান সভাপতি একেএম মনিরুজ্জামানের কাছে। তবে সাধারণ সম্পাদক পদে দীপিকার প্যানেলের আব্দুল বাকি জয়ী হন।  

জাকীর-আলীম প্যানেল থেকে নির্বাচন করছেন সভাপতি পদে অধ্যাপক ড. জাকির হোসেন, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবদুল আলীম, সহ-সভাপতি ড. রবিন্দ্রনাথ মণ্ডল, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল কাদের, কোষাধ্যক্ষ ড. মো. ছিদ্দিকুর রহমান। এছাড়াও সদস্য পদে প্রার্থী হয়েছেন ড. মো. আইনুল ইসলাম, ড. একেএম মনিরুজ্জামান, ড. মো. আব্দুল হোসেন, ড. মোহাম্মদ সৈয়দ আলম, ড. একেএম লুৎফর রহমান, ড. সিদ্ধার্থ ভৌমিক, মো. কামাল হোমেন, গৌতম কুমার সাহা ও আব্দুল আউয়াল।  

অন্যদিকে, দীপিকা-নূর প্যানেল থেকে নির্বাচন করছেন সভাপতি পদে অধ্যাপক ড. দীপিকা রানী সরকার, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মদ, সহ-সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শাসছুল কবীর। সদস্য পদে প্রার্থী হয়েছেন ড. মো গোলাম মোস্তফা, ড. মো. মনিরুজ্জামান খন্দকার, ড. মো. মনিরা জাহান, ড. আব্দুস সালাম, নিয়াজ আলমগীর, রাবিতা সাবাহ, মোকারক হোসেন, মিতু কুন্ডু, মাসুদ রানা ও মেফতাহুল হাসান।

এ বিষয়ে জানতে চাইলে কোনো মন্তব্য করতে রাজি হননি সাদা দলের সভাপতি ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক মোশারফ হোসেন।  

তবে নাম প্রকাশে অনিচ্ছুক সাদা দলের একজন শিক্ষক বাংলানিউজকে বলেন, জবিতে আসলে সাদা দলের অভাবে নির্বাচন করার কোনো সুযোগ রাখা হয়নি। কারণ এখানে নিয়োগ প্রক্রিয়ার মধ্যেই আগে দেখা হয় প্রার্থী কোন দলের অনুসারী ছিলেন। তিনি বিএনপি হলেই তাকে বাদ দেওয়া হয়। যে কারণে সাদা দলের শিক্ষক অনেক কম। আর যেহেতু সাদা দলের সংখ্যায় কম তাই নির্বাচনে যেয়েও আমাদের কোনো লাভ হবে না। সাদা দলের শিক্ষকরা ভোট দিবেন কিনা তা নিশ্চিত না থাকলেও ভোটের বাজারে তাদের ‘ডিমান্ড’ বেশ বলেও জানান এই শিক্ষক।  

নির্বাচন নিয়ে নীলদলের (একাংশ) দীপিকা নূর প্যানেলের সাধারণ সম্পাদক পদপ্রার্থী জবি প্রক্টর নূর মোহাম্মদ বলেন, আমরা জয়লাভ করলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে একটি মানসম্মত আধুনিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর ও শিক্ষকদের সব সুবিধা নিশ্চিত করবো। অতীতে যারা দায়িত্ব পালন করেছেন তাদের কাজের মধ্যে আমরা আমাদের চাহিদার পূর্ণ সংস্থান দেখতে পাইনি।  

নীলদলের (অপর অংশ) জাকীর-আলীম প্যানেলের সাধারণ সম্পাদক প্রার্থী আব্দুল আলীম বলেন, আমরা বঙ্গবন্ধুর আদর্শের শক্তি। শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে ও শিক্ষকদের উচ্চশিক্ষা লাভের জন্য কাজ করে যাবো।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৯
কেডি/ আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।