ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

উত্তরপত্র মূল্যায়নে শিক্ষকদের অনলাইন প্রশিক্ষণ শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৯
উত্তরপত্র মূল্যায়নে শিক্ষকদের অনলাইন প্রশিক্ষণ শুরু প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রীসহ অন্যরা-ছবি-বাংলানিউজ

ঢাকা: মাধ্যমিক পর্যায়ের পরীক্ষকদের উত্তরপত্র মূল্যায়নে অনলাইনভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এক্সেস টু ইনফরমেশন (এটুআই) এর কারিগরি সহযোগিতায় এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ও সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) উদ্যোগে এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। 

মঙ্গলবার (২৯ জানুয়ারি) জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুহাম্মদ জিয়াউল হক।

কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে উপমন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষাব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে মানসম্মত মূল্যায়ন। সঠিক মূল্যায়নের ওপর একজন শিক্ষার্থীর ভবিষৎ শিক্ষা ও কর্মজীবন নির্ভর করে। শিখন মূল্যায়নের ক্ষেত্রে অতি মূল্যায়ন ও অবমূল্যায়ন উভয়ই শিক্ষার্থী, অভিভাবক ও সমাজের জন্য ক্ষতিকর। মূল্যায়ন নির্ভরযোগ্য না হলে তা শিক্ষার্থীদের মধ্যে বৈষম্য তৈরি করে। শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য কতটা অর্জিত হচ্ছে তার প্রকৃত তথ্য পাওয়ার জন্য নির্ভরযোগ্য মূল্যায়নের গুরুত্ব অনেক বেশি। কারণ মূল্যায়ন নির্ভরযোগ্য না হলে শিক্ষার্থীরা যেমন ক্ষতিগ্রস্থ হয়, তেমনি সরকারের ভবিষ্যত নীতি নির্ধারণেরও জটিলতার সৃষ্টি হয়।  

উপমন্ত্রী আরও বলেন, মাধ্যমিক পর্যায়ের পরীক্ষকদের মূল্যায়ন বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কার্যক্রমের মাধ্যমে স্বল্পতম সময়ে অনলাইনের মাধ্যমে প্রায় ৫০ হাজার মূল্যায়নকারী শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া সম্ভব হবে, যা শিক্ষকদের  প্রশিক্ষণের ক্ষেত্রে এক নবদুয়ার উন্মোচন করবে।  

অনুষ্ঠানে জানানো হয়, অনলাইন প্রশিক্ষণ কার্যক্রমটি মুক্তপাঠের (uktopaath.gov.bd) মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন; মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এর মহাপরিচালক ও সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ) এর প্রোগ্রাম পরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক; সেসিপ এর যুগ্ম প্রোগ্রাম পরিচালক ও অতিরিক্ত সচিব মো. আবু ছাইদ শেখ; এটুআই এর প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান, ব্যানবেইস এর মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. ফসিউল্লাহ এবং জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) এর মহাপরিচালক প্রফেসর আহম্মেদ সাজ্জাদ রশীদ।  

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশ রূপকল্প ২০২১ বাস্তবায়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ২০৩০ অর্জনে শিক্ষার্থীদের জন্য নানামুখী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এসব উদ্যোগের মধ্যে আইসিটি ইন এডুকেশন মাস্টারপ্ল্যান, মাল্টিমিডিয়া ক্লাসরুম, মাল্টিমিডিয়া টকিং বুক, মডেল কন্টেন্ট, শিক্ষক বাতায়ন, কিশোর বাতায়ন, মুক্তপাঠ ই-লার্নিং প্ল্যাটফর্ম উল্লেখযোগ্য। এটুআই উদ্ভাবিত এই উদ্যোগগুলোর মধ্যে ‘মুক্তপাঠ’ ই-লার্নিং প্ল্যাটফর্ম প্রশিক্ষণের ক্ষেত্রে এক নবদুয়ার উন্মোচন করেছে। স্বল্পতম সময়ে সর্বোচ্চ সংখ্যক জনগণের কাছে মানসম্মত প্রশিক্ষণকে নিয়ে যাওয়ার জন্য ই-লার্নিং এর বিকল্প নেই। মুক্তপাঠের অন্তর্ভুক্ত বিভিন্ন শিক্ষামূলক এবং দক্ষতা ও পেশাগত উন্নয়নমূলক বিভিন্ন অনলাইন ও ব্লেন্ডেড কোর্স বাস্তবায়নের ফলে প্রচলিত প্রশিক্ষণের তুলনায় সময়, খরচ এবং ভ্রমণ সাশ্রয় হচ্ছে। এর ফলে প্রশিক্ষণে অংশগ্রহণকারী ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান উভয়ই ব্যাপকভাবে উপকৃত হচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠান তাদের গতানুগতিক প্রশিক্ষণকে ই-লার্নিং-এ রূপান্তরিত করে এই ধরনের সুফল পাচ্ছেন।  


বাংলাদেশ সময়: ০৪৪৮ ঘণ্টা জানুয়ারি ৩০, ২০১৯
এসএইচএস/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।