ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবিতে দুই দিনব্যাপী ‘আনর্ত নাট্যমেলা’ শুরু সোমবার

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, মার্চ ২, ২০১৯
রাবিতে দুই দিনব্যাপী ‘আনর্ত নাট্যমেলা’ শুরু সোমবার

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুই দিনব্যাপী ‘আনর্ত নাট্যমেলা’র আয়োজন করা হয়েছে। সোমবার (৪ মার্চ) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাঈল হোসেন শিরাজী ভবনের সামনে মেলার উদ্বোধন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। থিয়েটার বিষয়ক পত্রিকা ‘আনর্ত’ এ মেলার আয়োজন করেছে।

শনিবার (২ মার্চ) সকাল সাড়ে ১০টায় আনর্ত আঙিনায় সংবাদ সম্মেলনে আনর্তের সম্পাদক ও নাট্যকলা বিভাগের সভাপতি রহমান রাজু এসব তথ্য জানান।  

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

এতে বিশেষ অতিথি হিসবে উপস্থিত থাকবেন- উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, বিপ্লব বালা প্রমুখ। উদ্বোধন শেষে নাট্যযাত্রা বের করা হবে।

এদিন বেলা ১২টায় ‘থিয়েটারের নেপথ্য ও প্রত্যক্ষ মানুষ: উপেক্ষায় সম্ভাবনার সূত্র’ শীর্ষক আনর্ত বৈঠক অনুষ্ঠিত হবে। দুপুর ২টায় থিয়েটারের নেপথ্যের কারিগর দু’জন মানুষকে ‘আনর্ত-স্বীকৃতি’ দেওয়া হবে। বিকেল সাড়ে ৩টায় থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত তিনটি নাট্যকথা অনুষ্ঠিত হবে। এতে উপস্থাপনা করবেন নাট্যগবেষক সাইদুর রহমান, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মোনালিসা চ্যাটার্জি ও দেবলীনা ত্রিপাঠী।

বিকেল সাড়ে ৫টায় থাকবে গানের আসর ‘নটনটীর ভূমিগীতি’। সন্ধ্যা সাড়ে ৬টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে বিশিষ্ট নাট্যকার মলয় ভৌমিকের নির্দেশনায় নাটক ‘বুদেরামের কূপে পড়া’ মঞ্চায়নের মাধ্যমে প্রথম দিনের আয়োজন শেষ হবে।

দ্বিতীয় দিন মঙ্গলবার (৫ মার্চ) সকাল ১০টায় শুরু হবে বিশিষ্ট নাট্যব্যক্তিত্বদের নিয়ে দুই ঘণ্টাব্যাপী সৌহার্দ্য বিনিময়। বেলা ১২টায় ও বিকেল ৩টায় আরও দু’টি আনর্ত বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে গানের আসর ও  মেলা চত্বরে আড্ডার আয়োজন করা হয়েছে।

সন্ধ্যা সাড়ে ৬টায় কাজী নজরুল ইসলাম মিলনায়তনে মেহেদী তানজিরের নির্দেশনায় ‘বেহুলা, আমি এবং সতীত্ব’ নাটক মঞ্চায়ন করবে ঢাকার নাট্যদল ‘মহড়া’। সন্ধ্যা সাড়ে ৭টায় নওগাঁর সাইদুর ও তার দলের ‘বেলাবতী কইন্যা’ শীর্ষক কিচ্ছানাট্য পরিবেশনের মাধ্যমে নাট্যমেলা সমাপ্ত হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক কৌশিক সরকার ও সুমনা সরকার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রভাষক কৌশিক আহমেদ, রাজশাহীর জেলা সাংস্কৃতিক কর্মকর্তা আসাদ সরকার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, মার্চ ০২, ২০১৯
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।