ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মানসম্পন্ন গবেষণা বাড়াতে হবে: ড. সাজ্জাদ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
মানসম্পন্ন গবেষণা বাড়াতে হবে: ড. সাজ্জাদ 

ঢাকা: মানুষের কল্যাণে ও তাদের সম্পৃক্ত করে মানসম্পন্ন গবেষণা বাড়াতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। 

তিনি বলেছেন, বর্তমানে আমাদের মাথাপিছু আয় প্রায় ২ হাজার ডলারের মতো। উন্নত দেশে পৌঁছাতে তা ১৫ হাজার ডলারে উন্নীত করতে হবে।

এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। তারা মানুষের কল্যাণে এবং স্থানীয় শিল্পের সঙ্গে সমন্বয় করে গবেষণা কার্যক্রম চালাতে হবে। এতে স্থানীয় সমস্যা চিহ্নিতের পাশাপাশি সমাধানের উপায় বের হবে এবং এর ব্যাপ্তি ছড়িয়ে পড়বে বিশ্বজুড়ে।  

বুধবার (১৮ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের (এসইইউ) স্থায়ী ক্যাম্পাসে এক আন্তর্জাতিক সম্মেলনে অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন এসব কথা বলেন।  

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠা করা। যার নেতৃত্ব দেবেন দক্ষ ও উচ্চশিক্ষিত গবেষকরা। সে লক্ষ্যে তিনি উচ্চশিক্ষার ওপর গুরুত্ব দিয়েছিলেন। এলক্ষ্যেই প্রথম বিজয় দিবসে তিনি ইউজিসি প্রতিষ্ঠা করেন।  

‘বর্তমানে বিজ্ঞান ও প্রযুক্তির যুগে ডিজিটাল বাংলাদেশে আমাদের বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে এগিয়ে যেতে হবে। পাশাপাশি আমাদের ছাত্রসহ সবাইকে কঠোর পরিশ্রম করতে হবে। প্রযুক্তির উৎকর্ষ সাধন করে নিত্যনতুন উদ্ভাবন করতে হবে। আর তা হতে হবে অবশ্যই মানুষের কল্যাণে। ’

 
অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বলেন, ডিজিটাল বাংলাদেশের স্থপতি হিসেবে কাজ করছেন প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা তথ্যপ্রযুক্তিবিদ সজীব ওয়াজেদ জয়। প্রধানমন্ত্রীও উন্নত এবং সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা করতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। তিনি আমাদের একটি সুনির্দিষ্ট গোল দিয়েছেন। মানসম্পন্ন গবেষণা ও উচ্চশিক্ষা ছাড়া সে লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে বিশ্ববিদ্যালয়গুলোকে।  

অনুষ্ঠানে অধ্যাপক ড. সাজ্জাদ হোসেনকে স্মারক তুলে দেওয়া হয়।  গবেষণার নানা দিক তুলে ধরে তিনি বলেন, গবেষণার জন্য ইউজিসি, শিক্ষা মন্ত্রণালয়, আইসিটি মন্ত্রণালয়ের পক্ষ থেকে নানা অনুদান দেওয়া হচ্ছে। কিন্তু সেভাবে আন্তর্জাতিকমানের গবেষণা পাওয়া যাচ্ছে না। গবেষণায় ভবিষ্যতে অনুদান বাড়ানো হবে। এক্ষেত্রে ইউজিসিরও নানা পরিকল্পনা রয়েছে।  

চতুর্থ শিল্পবিপ্লবের কথা উল্লেখ করে এই তথ্যপ্রযুক্তিবিদ বলেন, আমাদের রয়েছে আট কোটি তরুণ। যারা সবাই মেধাবী। তাদের প্রস্তুত করতে হবে, চতুর্থ শিল্পবিপ্লবের জন্য। তাদের দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে পারলে দেশে-বিদেশে তারাই নেতৃত্ব দেবে। এক্ষেত্রে পাবলিক-প্রাইভেট নয়, সব বিশ্ববিদ্যালয়কেই কাজ করে যেতে হবে।  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে পৃথিবী বিখ্যাত গবেষকদের অংশগ্রহণে আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের কথা জানিয়ে ড. সাজ্জাদ হোসেন বলেন, ২০২১ সালে আন্তর্জাতিক গবেষণা সেমিনার করার পরিকল্পনা নিয়েছে ইউজিসি। এতে বিশ্বের নামি গবেষকরা অংশ নেবেন।  

এসইইউ-এর উদ্যোগে তিন দিনব্যাপী কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন আইসিসিআইটি-২০১৯ আয়োজন করা হয়েছে।  

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ এ করিমের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন- তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান।  

আর এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ এইচ রশিদ এবং আইইইই বাংলাদেশ শাখার সভাপতি অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ।  

স্বাগত বক্তব্য রাখেন সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএফএম মফিজুল ইসলাম। অন্যদের মধ্যে টেক্সাসের এঅ্যান্ডএম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ এস আলম। সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্র ও জাপানের ১৩ বিশিষ্ট গবেষক তাদের প্রবন্ধ উপস্থাপন করেন।  

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।