ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

দুর্ঘটনায় ছাত্রীর মৃত্যু: প্রধান শিক্ষকের এমপিও স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
দুর্ঘটনায় ছাত্রীর মৃত্যু: প্রধান শিক্ষকের এমপিও স্থগিত

ঢাকা: সরকারি নির্দেশ অমান্য করে শিক্ষা সফরে গিয়ে দুর্ঘটনায় এক স্কুলছাত্রীর মৃত্যুর পর যশোরের একটি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের এমপিও (মাসিক ভাতার সরকারি অংশ) সাময়িক স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

যশোর জেলার সদর উপজেলার শ্যামনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল কালামের এমপিও স্থগিত করে কেন তার এমপিও স্থায়ীভাবে বন্ধ করা হবে না জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে।

বুধবার (১৮ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ (বেসরকারি মাধ্যমিক-৩) শাখা থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, প্রধান শিক্ষক মো. আবুল কালাম সরকারি পরিপত্রের নির্দেশ অমান্য করে শিক্ষা সফরের আয়োজন করেন। তিনি বিদ্যালয়ের ১৬৮ জন শিক্ষার্থী নিয়ে তিনটি বাসযোগে শিক্ষা সফরের উদ্দেশ্যে বাগেরহাট অভিমুখে রওনা হয়ে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার চুকনগর নামক স্থানে পৌঁছালে একটি বাস দুর্ঘটনার শিকার হয় এবং ঘটনাস্থলে এক ছাত্রীর মৃত্যু হয়।
 
‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ এর ১৮ (খ) অনুযায়ী যশোর জেলার সদর উপজেলার শ্যামনগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালামের এমপিও সাময়িকভাবে স্থগিতকরণ এবং কেন তার এমপিও স্থায়ীভাবে বন্ধ করা হবে না সে মর্মে তাকে কারণ দর্শানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। ’
 
জেলা প্রশাসকের কার্যালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের (বেসরকারি মাধ্যমিক-২) শাখার ইউ নোটের পরিপ্রেক্ষিতে এ নির্দেশনা দিয়েছে মন্ত্রণালয়।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ওই দুর্ঘটনা ঘটেছিল, দুর্ঘটনায় নিহত হন অষ্টম শ্রেণির ছাত্রী মেঘলা। এতে আহত হয়েছিল ৩০ জন ছাত্রী।
 
দুর্ঘটনা এড়াতে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের অনুমতি নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের শিক্ষা সফর বা পিকনিকের মতো আয়োজন বাধ্যতামূলক করে ২০১৭ সালের ১২ ফেবুয়ারি একটি পরিপত্র জারি করেছিল শিক্ষা মন্ত্রণালয়।
 
পরিপত্রে শিক্ষা সফর, পিকনিক বা কোনো উৎসব অথবা এ জাতীয় কোনো আনন্দ ভ্রমণে যাতায়াতের সময় অনাকাঙ্খিত দুর্ঘটনা এড়াতে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারের অনুমতি গ্রহণ করে পরিবহনের জন্য ব্যবহৃত গাড়ির ফিটনেস এবং চালকের ড্রাইভিং লাইসেন্সের সঠিকতা নিশ্চিত করতে বলা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।