ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগ চাই: জোনায়েদ সাকি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগ চাই: জোনায়েদ সাকি ঢামেকে আহতদের দেখতে যান জোনায়েদ সাকি। ছবি: সংগৃহীত

ঢাকা: গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, একটি বিশ্ববিদ্যালয়ে এরকম নৃশংস হামলা কীভাবে হয় এটাই আমরা বুঝতে পারলাম না। এ বিশ্ববিদ্যালয়ে কোনো প্রশাসন আছে বলে আমাদের মনে হয় না, অথবা প্রশাসন নিজেই হামলার মদদদাতা।

সোমবার (২৩ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) হামলার ঘটনায় আহতদের দেখতে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে যান সাকি।

রোববার (২২ ডিসেম্বর) ঢাবি কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হককে তার কক্ষে ঢুকে লাইট অফ করে বাঁশ ও রড দিয়ে পিটিয়ে আহত করেন মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা।

এ সময় তার সঙ্গে থাকা বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্তত ৩০ জনকে বেধড়ক পেটানো হয়। এতে ১৫ থেকে ২০ জন আহত হন।

এ ঘটনার নিন্দা জানিয়ে জোনায়েদ সাকি বলেন, প্রশাসনের যদি কোনো প্রশাসনিক চরিত্র থাকতো, তাহলে এভাবে ছাত্রদের ওপর এক পক্ষের লাইট অফ করে হামলার মতো ঘটনা ঘটতো না। এ হামলা অত্যন্ত নৃশংস ছিল।

তিনি বলেন, গত কয়েকদিন ধরে আমরা বিশ্ববিদ্যালয় প্রক্টরের কয়েকটি বক্তব্য শুনেছি। প্রক্টর ডাকসুর ভিপির কয়েকটি বক্তব্যের ওপর মন্তব্য করেছেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভোটে নির্বাচিত একজন ভিপি কী বক্তব্য দেবেন, তা প্রক্টর নির্ধারণ করবেন না। একজন ভিপি শিক্ষাঙ্গন, সারাদেশ এমনকি সারাবিশ্ব নিয়ে কথা বলতে পারেন। এটি তার স্বাভাবিক ও গণতান্ত্রিক অধিকার। তবে প্রক্টর ভিপির বক্তব্যে যে মন্তব্যগুলো করেছেন তাতে মনে হচ্ছে এ হামলায় তার সমর্থন রয়েছে।

তিনি আরও বলেন, প্রক্টরের কাজ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, শিক্ষার্থীরা কী আন্দোলন করবে সেটি নির্ধারণ করা নয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের বর্তমান ভূমিকা দেখে তারাই যে এ হামলাগুলো করাচ্ছেন না, এ বিষয়ে আমরা নিশ্চিত হতে পারছি না। আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পদত্যাগ চাই।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৯
এজেডএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।