ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশালে পরপর ২ বছর একই পাসের হার, বেড়েছে জিপিএ-৫

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
বরিশালে পরপর ২ বছর একই পাসের হার, বেড়েছে জিপিএ-৫

বরিশাল: বরিশালে এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের হার বাড়েনি, গত বছর আর এবার একই; ৯৭ দশমিক ৫ শতাংশ। তবে এবার বেড়েছে জিপিএ-৫ এর সংখ্যা।

গত বছর এ বিভাগে জিপিএ-৫ ছিল চার হাজার ৯০৬টি। এবার ৪২টি বেড়ে জিপিএ-৫ এর সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার ৯৪৮টি।

ফলাফলের পরিসংখ্যান অনুযায়ী, মোট জিপিএ-৫ এর মধ্যে ছেলেদের চেয়ে মেয়েরা প্রায় দ্বিগুণ এগিয়ে। ছেলেরা পেয়েছে এক হাজার ৮০০টি। আর মেয়েরা পেয়েছে তিন হাজার ১৪৮টি।

পাসের হারে সমান হলেও এবার জেএসসিতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল কম। এ বছর পরীক্ষায় অংশ নিয়েছিল এক লাখ ১৩ হাজার ৯৮৫ জন। এর মধ্যে ছাত্র ৫২ হাজার ৩৩৯ জন এবং ছাত্রী ছিল ৬১ হাজার ৬৪৬ জন। গতবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ১৪ হাজার ৮৫৭ জন। এর মধ্যে ৫৩ হাজার ৫৫৭ জন ছাত্র এবং ৬১ হাজার ৩০০ জন ছাত্রী ছিল।

এছাড়াও এ বছর গত বছরের চেয়ে বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ছিল কম। এ বছর ৪২ জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে। গত বছর হয়েছিল ৪৯ জন।

এ বিষয়ে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুন কুমার গাইন বাংলানিউজকে বলেন, এ বছর জেএসসিতে পাসের হার গত বছরের হিসেবের সঙ্গে সমান থাকলেও এবার জিপিএ-৫ এর সংখ্যা বেড়েছে।

আরও পড়ুন>> জেএসসি-পিইসি পরীক্ষার ফল জানা যাবে যেভাবে

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।