ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

কুমিল্লা বোর্ডে শতভাগ পাস ২৩৯ প্রতিষ্ঠানে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
কুমিল্লা বোর্ডে শতভাগ পাস ২৩৯ প্রতিষ্ঠানে

কুমিল্লা: কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবছর এ বোর্ডে পাসের হার ৮৮.৮০ শতাংশ। গতবারের তুলনায় এবার পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ উত্তীর্ণ শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুর ১২টায় কুমিল্লা শিক্ষাবোর্ডের সম্মেলনকক্ষে ফল ঘোষণা করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান।

এসময় উপস্থিত ছিলেন উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. শহিদুল ইসলাম, হাবিবুর রহমান, উপ-সচিব (প্রশাসন) একেএম শাহাব উদ্দিন।

বোর্ড সূত্রে জানা যায়, এ বোর্ডের অধীন ছয় জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এবছর মোট ২ লাখ ৭০ হাজার ৯৭৪ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে ছেলে ১ লাখ ১১ হাজার ৮৩৭ জন এবং মেয়ে ১ লাখ ৫৯ হাজার ১৩৭ জন। উত্তীর্ণ হয়েছে ২ লাখ ৪০ হাজার ৬২২ জন। এদের মধ্যে ৯৯ হাজার ৯২৮ জন ছেলে ও ১ লাখ ৪০ হাজার ৬৯৪ জন মেয়ে।  

ছেলেদের পাসের হার ৮৯.৩৫ শতাংশ ও মেয়েদের পাসের হার ৮৮.৪২ শতাংশ। এবার বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ১৩১ জন। এর মধ্যে ছেলে ২ হাজার ১১৮ জন ও মেয়ে ৪ হাজার ১৩ জন।

২০১৮ সালের তুলনায় এবার কুমিল্লা বোর্ডে বেড়েছে পাসের হার, জিপিএ-৫ ও শতভাগ উত্তীর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা। ওই সালে পাসের হার ছিল ৮৬.৯৯ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ৭৪২ জন শিক্ষার্থী। এদিকে এ বোর্ডের অধীন ৬ জেলার মোট ১ হাজার ৯২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে চলতি বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ২৩৯টি। গতবছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৫৮টি।

বাংলাদেশ সময়: ১৪৪৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।