ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিক্ষা

ফেনীতে জেএসসিতে এগিয়ে মেয়েরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
ফেনীতে জেএসসিতে এগিয়ে মেয়েরা ফাইল ফটো

ফেনী: ফেনী জেলায় জুনিয়র সার্টিফিকেট পরীক্ষার (জেএসসি) ফলাফলে এবার শীর্ষে রয়েছে ফেনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও ফেনী গার্লস ক্যাডেট কলেজ। বালিকা বিদ্যালয়ে ২৮৯ শিক্ষার্থীর সবাই পাস করেছে। জেলার মধ্যে সর্বোচ্চ ১০১ জন জিপিএ-৫ পেয়েছে এ বিদ্যালয় থেকেই। গার্লস ক্যাডেট কলেজের ৫৯ পরীক্ষার্থীর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৫৩ জন। জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে জেলায় ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে।

ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে ৩২০ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৩১৯ জন। পাসের হার ৯৯ দশমিক ৬৯।

জিপিএ-৫ পেয়েছে ৫৫ জন। এছাড়া শাহীন অ্যাকাডেমি স্কুল অ্যান্ড কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১০৭ পরীক্ষার্থীর মধ্যে আটজন জিপিএ-৫ পেয়েছে।

কুমিল্লা শিক্ষা বোর্ডে জেএসসি পরীক্ষার ফলাফলে পাসের হারে তৃতীয় স্থানে রয়েছে ফেনী। এ জেলায় এবার ৯০ দশমিক ১২ শতাংশ পরীক্ষার্থী পাস করেছে। এছাড়া জেলায় শতভাগ পাস করেছে ২৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান মঙ্গলবার (৩১ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে পরীক্ষার ফলাফল ঘোষণা করেন।

এবছর কুমিল্লা বোর্ডের পাসের হারের সঙ্গে বেড়েছে জিপিএ ৫-এর সংখ্যাও। গত বছর এ বোর্ডে পাসের হার ছিল ৮৬ দশমিক ৯৯ শতাংশ। এবার তা বেড়েছে ১ দশমিক ৮১ শতাংশ। গত বছর জিপিএ ৫ ছিল ৩ হাজার ৭৪২টি, এবার বেড়ে হয়েছে ৬ হাজার ১৩১টি।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, এবার কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ছয়টি জেলা থেকে মোট পরীক্ষা দিয়েছে ২ লাখ ৭০ হাজার ৯৭৪ জন। আর পাস করেছে ২ লাখ ৪০ হাজার ৬২২ জন। এর মধ্যে ছাত্র পরীক্ষা দিয়েছে ১ লাখ ১১ হাজার ৮৩৭ জন, পাস করেছে ৯৯ হাজার ৯২৮ জন। ছাত্রী পরীক্ষা দিয়েছে ১ লাখ ৫৯ হাজার ১৩৭ জন, পাস করেছে ১ লাখ ৪০ হাজার ৬৯৪।

এ বছর কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে মোট জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ১৩১ জন। এর মধ্যে ছাত্র ২ হাজার ১১৮ জন, ছাত্রী ৪ হাজার ১৩ জন।

শতভাগ পাস করেছে কুমিল্লায় ৯০টি, নোয়াখালীতে ২৩টি, ফেনীতে ২৩টি, লক্ষ্মীপুরে ২২টি, চাঁদপুরে ৫৬টি ও ব্রাহ্মণবাড়িয়ায় ২৫টি শিক্ষাপ্রতিষ্ঠান।

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ছয় জেলার জেলাওয়ারী পাশের হারের মধ্যে শীর্ষে রয়েছে চাঁদপুর, পাসের হার ৯২ দশমিক ৪৩ শতাংশ। কুমিল্লা ৯০ দশমিক ৪২ শতাংশ, ফেনী ৯০ দশমিক ১২ শতাংশ, লক্ষ্মীপুর ৮৭ দশমিক ৪০ শতাংশ, নোয়াখালী ৮৬ দশমিক ০১ শতাংশ এবং ব্রাহ্মণবাড়িয়া ৮৫ দশমিক ৩৫ শতাংশ।

পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান বলেন, শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে পড়াশোনার প্রতি সচেতনতা বেড়েছে এবং একই সঙ্গে শিক্ষা বোর্ড থেকেও বিভিন্ন ইতিবাচক উদ্যোগ নেওয়া হয়েছে। এতে এবার আমাদের ফলাফল ভালো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এসএইচডি/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa