ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রচেষ্টা, পরিশ্রম এবং সচেতনতায় ভাল ফল: অধ্যক্ষ গোলাম হোসেন

মুরসালিন হক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১১
প্রচেষ্টা, পরিশ্রম এবং সচেতনতায় ভাল ফল: অধ্যক্ষ গোলাম হোসেন

ঢাকা: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার দেশ সেরা প্রতিষ্ঠান রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল গোলাম হোসেন সরকার বলেছেন, শিক্ষার্থীদের নিরলস প্রচেষ্টা, শিক্ষকদের অবিরাম পরিশ্রম এবং অভিভাবকদের সচেতনতার সমন্বয়ের কারণেই ভাল রেজাল্ট করা সম্ভব হয়েছে। এ বছর আমরা জেএসসিতে সারা দেশে প্রথম স্থান অধিকার করেছি।

গত বছর এর স্থান ছিল চতুর্থ।

বুধবার জেএসসি পরীক্ষার ফল প্রকাশ হওয়ার পর নিজ অনুভূাত প্রকাশ করতে গিয়ে বাংলানিউজকে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, এবছর এ প্রতিষ্ঠান থেকে ৩৩৯ শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্র ২০৫ এবং ছাত্রী ১৩৪। ১০০ ভাগ শিক্ষার্থীই উত্তীর্ণ হয়েছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩০৪ জন, যা শতকরা হিসেবে ৮৯ দশমিক ৬৭ ভাগ।

ভাল ফলাফলের কারণ প্রসঙ্গে অধ্যক্ষ গোলাম হোসেন বলেন, পরীক্ষার নতুন পদ্ধতি সম্পর্কে শিক্ষার্থীদের প্রায় গোটা বছর জুড়েই দিক নির্দেশনা দেওয়া হয়েছে। ছাত্র-ছাত্রীদের পর্যাপ্ত সংখ্যাক মডেল টেস্ট নেওয়া হয়েছে। সময় মতো সিলেবাস শেষ করারও চেষ্টা ছিল। এসব কারণেই আজকের এই উঁচু মানের ফলাফল।

গোলাম হোসেন বলেন, এই প্রতিষ্ঠান এবার যখন প্রথম হয়েছে, এখান থেকে পেছনে ফেরার আর কোন সুযোগ নেই। ভবিষতের জন্য এই ফলাফল চ্যালেঞ্জ হয়ে থাকলো।

উল্লেখ্য, বুধবার দুপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফল হস্তান্তর করেন।
এবছর জেএসসি পরীক্ষায় পাশের হার ৮২ দশমিক ৬৭ এবং জেডিসি পরীক্ষায় ৮৮ দশমিক ৭১ ভাগ। দুই পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৫২ শিক্ষার্থী।

অষ্টম শ্রেণীর এই পরীক্ষায় এ বছর ১৮ লাখ ৬১ হাজার ১১৩ পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে জেএসসিতে ১৮ হাজার ৪৯৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৫ লাখ ৩৭ হাজার ৪২২ এবং জেডিসিতে ৯ হাজার ১১৭টি মাদ্রাসার ৩ লাখ ২৩ হাজার ৬৯১ জন।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।