ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আইইউবিএটির ফল সেমিস্টারের ভর্তি শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
আইইউবিএটির ফল সেমিস্টারের ভর্তি শুরু আইইউবিএটি

ঢাকা: ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) ফল-২০২০ সেমিস্টারের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

 

‘ফল’ সেমিস্টারে ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা নিজ নিজ ঘরে থেকেই অনলাইনের মাধ্যমে ভর্তি হতে পারবেন।

 

আইইউবিএটির ভর্তির সব ধরনের তথ্য www.iubat.edu/admission ওয়েবসাইট পাওয়া যাবে।

 

বৃহস্পতিবার (২৩ জুলাই) আইইউবিএটি থেকে পাঠানো প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

   

এতে বলা হয়েছে, আইইউবিএটিতে স্নাতক পর্যায়ে বিবিএ, সিভিল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইকোনমিকস, ইংলিশ, এগ্রিকালচার, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং মাস্টার পর্যায়ে এমবিএ প্রোগ্রাম চালু আছে।

 

এসএসসি এবং এইচএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে ১০০ শতাংশ পর্যন্ত মেধা বৃত্তি। মেয়েদের উচ্চ শিক্ষায় উৎসাহিত করতে ১৫ শতাংশ স্পেশাল বৃত্তিসহ বিভিন্ন ক্যাটাগরিতে ৬৪টি বৃত্তি দেওয়া হয়।

 

ফল ২০২০ সেমিস্টারে শিক্ষার্থীদের টিউশন ফি শতকরা ১৫ শতাংশ মওকুফের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়টি। এছাড়াও মেধাবী তবে অসচ্ছলদের জন্য রয়েছে অর্থায়ন। মোট কথা এখানে পড়াশোনা করার জন্য অধিকাংশ শিক্ষার্থীই আর্থিক সহযোগিতা পাচ্ছেন।

 

বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের জন্য রয়েছে স্বাস্থ্যবিমা। প্রায় শতভাগ পুর্নকালীন শিক্ষক দ্বারা পরিচালিত আইইউবিএটির রয়েছে বিশ্বের ২৯টি দেশের ১০৫টি নামীদামি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা চুক্তি। এছাড়াও বিনা খরচে শিক্ষক-শিক্ষার্থীদের আনা নেওয়ার জন্য রয়েছে নিজস্ব বাস সার্ভিস।

 

আইইউবিএটি ঢাকার মধ্যে একমাত্র গ্রিন ক্যাম্পাস যেটির ইউআই গ্রিন মেট্রিক ওয়ার্ল্ড র্যাংকিং-২০১৯ অনুযায়ী বিশ্বের ৮৫টি দেশের ৭৮০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থান ২৪১তম।  

 

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
এএটি

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।