ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

শিক্ষা

প্রজাতন্ত্রের কর্মচারীদের জনগণের কল্যাণে কাজ করতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, জুলাই ৩০, ২০২০
প্রজাতন্ত্রের কর্মচারীদের জনগণের কল্যাণে কাজ করতে হবে

ঢাকা: সরকার প্রজাতন্ত্রের মালিক জনগণের কাছে দায়বদ্ধ। প্রজাতন্ত্রের সব কর্মচারীকে জনগণের প্রতি সর্বোচ্চ দায়বদ্ধ থেকে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার মাধ্যমে জনগণের কল্যাণে সক্রিয়ভাবে আত্মনিয়োগ করতে হবে।


 
বৃহস্পতিবার (৩০ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের বিভিন্ন সংস্থা ও দপ্তরের সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর সংক্রান্ত এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে একথা বলেন।
 
অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান এবং শিক্ষা মন্ত্রণালয় ও বিভিন্ন দপ্তর-সংস্থার প্রধানরা সংযুক্ত ছিলেন।
 
শিক্ষামন্ত্রী আরও বলেন, সরকার ঘোষিত রূপকল্প ২০৪১ বাস্তবায়নে বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে যোগ্য করে গড়ে তুলতে শিক্ষা মন্ত্রণালয়ের সব কর্মচারীকে সর্বোচ্চ দায়বদ্ধতা নিয়ে কাজ করতে হবে।
 
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন বলেন, করোনার কারণে স্বাস্থ্যখাতের মতো শিক্ষাখাতও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ক্ষতি পুষিয়ে নিতে আমাদেরকে সততা-নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে।
 
এপিএ চুক্তি নিয়ে সংস্থা প্রধানদের উদ্দেশ্যে তিনি বলেন, এই চুক্তির মাধ্যমে আপনারা অঙ্গীকার করেছেন আগামী এক বছরে আপনারা কী কাজ করবেন। আপনারা নিষ্ঠার সঙ্গে আপনাদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করবেন। এক্ষেত্রে কোনো রকমের অজুহাত আশা করছি না।
 
কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান বলেন, মাদ্রাসা শিক্ষা এখন মেইনস্ট্রিম শিক্ষা। মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায় এখন সবকিছুই পড়ানো হয়। মাদ্রাসা শিক্ষার গুণগত মানোন্নয়নে সবাইকে সচেষ্ট থাকতে হবে।
 
তিনি বলেন, কারিগরি শিক্ষাকে মেইনস্ট্রিমিং করতে হবে এবং এনরোলমেন্ট ৫০ শতাংশে উন্নীত করতে হবে। আজ মন্ত্রণালয়ের সঙ্গে বিভিন্ন সংস্থার চুক্তি হলো। তারপর মন্ত্রণালয় মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে চুক্তি করবে।
 
বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa