ঢাকা, বৃহস্পতিবার, ৬ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০, ০৪ রবিউল আউয়াল ১৪৪২

শিক্ষা

যুক্তরাষ্ট্রের সিনভিউয়ের সঙ্গে খুবির চুক্তি সই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
যুক্তরাষ্ট্রের সিনভিউয়ের সঙ্গে খুবির চুক্তি সই চুক্তিপত্র হাতে প্রফেসর সাধন রঞ্জন ঘোষ ও সৈয়দ বখতিয়ার আলী। ছবি: বাংলানিউজ

খুলনা: কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স) কম্পিউটার প্রযুক্তি ও সফটওয়্যার নির্মাতা যুক্তরাষ্ট্রভিত্তিক সিনভিউ, এলএলসি নামক প্রতিষ্ঠানের সঙ্গে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের এক সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) দুপুর সাড়ে ১২টায় খুবির শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনে ট্রেজারারের অফিসকক্ষে এ চুক্তি সই হয়।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ এবং সিনভিউ, এলএলসির সৈয়দ বখতিয়ার আলী স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে এমওইউতে সই করেন।

এ সময় এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মোহাম্মদ বশীর আহমেদ, প্রফেসর ড. মো. মতিউল ইসলাম, সিনভিউর মো. সাইফুজ্জামান এবং জনসংযোগ ও প্রকাশনা বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক এস এম আতিয়ার রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশে কৃষিবিষয়ক চতুর্থ প্রজন্মের শিল্প সহায়ক ডাটা ট্রান্সফর্মেশন ও কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক কৃষি যন্ত্রপাতি নির্মাণের ক্ষেত্রে এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের সঙ্গে যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রতিষ্ঠানটি কাজ করবে।

এর ফলে বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের গবেষণা সম্ভাবনার নতুন নতুন দিক উন্মোচিত হবে বলে আশা করা হয়।  

ট্রেজারার সমঝোতা স্মারক সইয়ের পর আশা করেন কৃষিতে নতুন উদ্ভাবনা এবং গবেষণা প্রযুক্তি সম্প্রসারণে এই সফটওয়্যারভিত্তিক কার্যক্রম সবিশেষ ভূমিকা রাখবে। এর ফলে বিশ্ববিদ্যালয়ের এগ্রোটেকনোলজি ডিসিপ্লিন আরও সমৃদ্ধ হবে।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa