ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা শুরু বৃহস্পতিবার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০২০
জাবিতে আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা শুরু বৃহস্পতিবার .

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): ‘শৈল্পিক বচনে হোক কিংবদন্তির সৃষ্টি’-এ স্লোগানে আগামী বৃহস্পতিবার (৮ অক্টোবর) থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হচ্ছে ১৩তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা-২০২০।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে ‘সংসদীয় ফরম্যাট’ ও ‘ট্যাব’ পদ্ধতিতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

শুক্রবার (২ অক্টোবর) সংগঠনটির সাধারণ সম্পাদক শফি মাহমুদ সাগর বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, সাম্প্রতিক করোনা মহামারির বাস্তবতায় বিতর্কের স্বাভাবিক কার্যক্রম অনেকটা বাধাগ্রস্ত। তারপরও বাধাকে উপেক্ষা করে কাজ করে যাচ্ছে জেইউডিও। সম্প্রতি অন্তঃজেউইডিও বিতর্ক প্রতিযোগিতার পর এবার শুরু হচ্ছে ১৩তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা।

বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের অংশগ্রহণে আগামী ৮ থেকে ১১ অক্টোবর অনুষ্ঠিত হবে এ প্রতিযোগিতা। ক্যাম্পাস বন্ধ থাকায় অনলাইন মাধ্যম ‘ডিস্কর্ড’-এর মাধ্যমে পরিচালিত হবে আয়োজনটি। সংসদীয় ফরম্যাট ও ট্যাব পদ্ধতিতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় প্রতি বিভাগ থেকে কেবলমাত্র একটি দল অংশ নিতে পারবে। প্রতিটি দলে তিনজন করে বিতার্কিক অংশ নেবেন।

অংশগ্রহণের জন্য দলগুলোকে আগামী ৪ অক্টোবরে মধ্যে নিবন্ধন ফি জমা দিতে হবে। দলপ্রতি নিবন্ধন ফি নির্ধারণ করা হয়েছে ৩৬০ টাকা।

শফি মাহমুদ সাগর বলেন, অংশগ্রহণে ইচ্ছুক নবীন শিক্ষার্থী, বিতর্কে অনভ্যস্ত বিতার্কিকদের প্রতিযোগিতার আগে প্রতি সপ্তাহে সোম, মঙ্গল ও বুধবারে অনলাইনে জেইউডিওর নিয়মিত সেশনে প্রশিক্ষণের জন্য অংশ নেওয়ার সুযোগ রয়েছে। এছাড়া কোনো বিভাগের বিতার্কিকরা প্রয়োজনে প্রশিক্ষণের জন্য কর্মশালা আয়োজন করলে জেইউডিও থেকে প্রশিক্ষক পাঠানো হবে।

আয়োজনের বিষয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক বলেন, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন হিসেবে বরাবরই জেইউডিও অভ্যন্তরীণ বিতর্ক চর্চাকে শক্তিশালী করার প্রয়াস চালিয়ে আসছে। সেইসঙ্গে বিতর্ককে একটি সামাজিক আন্দোলনে রূপদানের লক্ষ্য নিয়ে আপামর জনসাধারণের মধ্যে যুক্তিবোধ ছড়িয়ে দেওয়ার কাজ করে যাচ্ছি আমরা। তারই অংশ হিসেবে ১৩তম বারের মতো আয়োজিত হতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ বিতর্ক চর্চার সবচেয়ে বড় ও সম্মানজনক এ প্রতিযোগিতা।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২০
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।