ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

খুবিতে ব্যতিক্রমধর্মী ভার্চ্যুয়াল আর্ট কম্পিটিশন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২০
খুবিতে ব্যতিক্রমধর্মী ভার্চ্যুয়াল আর্ট কম্পিটিশন

খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি): নেদারল্যান্ডের ব্লু-গোল্ড ইনোভেশন ফান্ডের উদ্যোগে এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গবেষকদের সহায়তায় কচুরিপানা থেকে উদ্ভাবিত উন্নতমানের ক্রাপ্ট পেপারের বাণিজ্যিক সম্ভাবনা বিকাশে ব্যতিক্রমধর্মী কালারস অব ন্যাচার শীর্ষক ভার্চ্যুয়াল আর্ট কম্পিটিশনের আয়োজন করা হয়েছে।

রোববার (৪ অক্টোবর) সকালে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান প্রধান অতিথি হিসেবে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন।

তিনি এই ব্যতিক্রমধর্মী আয়োজনের জন্য সংশ্লিষ্ট আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান।

তিনি বলেন, কচুরিপানা বাংলাদেশের অন্যতম একটি আগাছা। খাল-বিল, বাওড় বা মাঠে-ঘাটে জন্মায়। অনেক ক্ষেত্রেই এ দিয়ে তেমন কোনো কাজ হয় না, বরং ফসল এবং মৎস্য উৎপাদনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। অর্থনৈতিক সম্ভাবনাও আমরা এত দিন খুঁজে পাইনি। তবে খুবির গবেষকদের সহায়তায় নেদারল্যান্ডের ব্লু-গোল্ড ইনোভেশন ফান্ডের উদ্যোগে এই কচুরিপানা ব্যবহার করে যে উন্নতমানের ক্রাপ্ট পেপার তৈরিতে সাফল্য এসেছে তা খুবই আশাব্যাজ্ঞক। এটাকে বাণিজ্যিকভিত্তিতে ব্যবহার করতে পারলে আর্থ-সামাজিক ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলবে। বিশেষ করে  খালে-বিলে আর কচুরিপানা ফেলনা থাকবে না এবং তা দিয়ে গ্রামগঞ্জে কুটিরশিল্প গড়ে উঠতে পারে। এটা আর্থিক উপার্জন ও কর্মসংস্থানের মাধ্যমও হবে।

তিনি এই ক্রাপ্ট পেপারের বহুমুখী ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে কমার্শিয়ালি আরও ডিসপ্লের জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে জীব বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. রায়হান আলী বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন।

উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নাজমুল আহসান এবং উপস্থাপনা ও সঞ্চালনা করেন কো প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. নজরুল ইসলাম।

ব্লু-গোল্ডের ইনোভেশন ফান্ড ম্যানেজার তানভীর ইসলাম বিশ্ববিদ্যালয়ের ড্রইং অ্যান্ড পেইন্টিং ডিসিপ্লিনের ৩৪ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নেন।

ডিসিপ্লিনের প্রধান (ভারপ্রাপ্ত) মোহাম্মদ নজরুল ইসলাম প্রতিযোগিতার ব্যবস্থাপনা নিশ্চিত করেন।

দুপুর ২টা পর্যন্ত এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আগামী ৮ অক্টোবর প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্যে প্রথম, দ্বিতীয়, তৃতীয় ছাড়াও মোট পাঁচজনকে সম্মানী দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২০
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।