ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ব‌বি‌তে মশাল মিছিল ও ধর্ষকের প্রতীকী কুশপুতুল দাহ

স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২০
ব‌বি‌তে মশাল মিছিল ও ধর্ষকের প্রতীকী কুশপুতুল দাহ

ব‌রিশাল: দেশে ক্রমবর্ধমান ধর্ষণের প্রতিবাদ ও বিচারের দাবিতে টানা চতুর্থ দিনের মতো আন্দোলন করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) সাধারণ শিক্ষার্থীরা।

শুক্রবার (৯ অ‌ক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মশাল মিছিল ও ধর্ষকের প্রতীকী কুশপুতুল দাহ করা হয়।

মশাল মিছিল শেষে শিক্ষার্থীরা বলেন, ঘরে-বাইরে কোথায়ও নারী নিরাপদ নয়। নারীর নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।  মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান তমাল ধর্ষণের বিরুদ্ধে তিনদফা দাবি তুলে ধরেন।

তিনি বলেন, ধর্ষণের ঘটনাগুলোর দ্রুত বিচারকাজ সম্পন্ন করার জন্য একটি বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে। ধর্ষণে সরাসরি যুক্ত ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কার্যকর করতে হবে। এছাড়াও ধর্ষণে সহায়তাকারী, তদন্তে অনিয়মকারী, শালিসের মাধ্যমে ধর্ষণের ঘটনা ধামাচাপাকারীদের যাবজ্জীবন কারাদণ্ড দিতে হবে। ধর্ষণের শিকার নারীকে সমাজে হেয়প্রতিপন্নকারীকেও আইনের আওতায় আনতে হবে।

বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট কোনো নারী নির্যাতন বা ধর্ষণের শিকার হলে তার দায় বিশ্ববিদ্যালয়কে নিতে হবে, তাদের যাবতীয় চিকিৎসা খরচ দিতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট কোনো পুরুষের বিরুদ্ধে নারী নির্যাতন বা ধর্ষণের মতো অভিযোগ উঠলে সঙ্গে সঙ্গে বহিষ্কার করতে হবে।

বাংলা‌দেশ সময়: ১৭২২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২০
এমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।