ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ভূগোল ও পরিবেশ বিভাগ

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
জাবিতে বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ভূগোল ও পরিবেশ বিভাগ ..

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন (জেইউডিও) আয়োজিত ১৩তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ভূগোল ও পরিবেশ বিভাগ।

রোববার (১১ অক্টোবর) সংগঠনটির সভাপতি তাজরীন ইসলাম তন্বী বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, গত শনিবার (১০ অক্টোবর) রাতে সংগঠনটির অফিসিয়াল ফেসবুক পেজে এক অনুষ্ঠানের মাধ্যমে ফলাফল ঘোষণা করা হয়। এসময় উপস্থিত ছিলেন- সংগঠনটির মডারেটর অধ্যাপক এ টি এম আতিকুর রহমান, ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির, জেইউডিও’র প্রতিষ্ঠাতা সভাপতি আব্দুল্লাহ আল মামুন চৌধুরী প্রমুখ।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ভূগোল ও পরিবেশ বিভাগ। এ দলের সদস্যরা হলেন- আল রাব্বী সিমেন্স, রাশেদুল ইসলাম ও ইসতিয়াক আহমেদ। অন্যদিকে রানার আপ হয়েছে প্রাণিবিদ্যা বিভাগ। রানার আপ দলের সদস্যরা হলেন- ফাহমিনা সরকার বর্ষা, নূর আহম্মদ হোসেন বিন্দু ও ফারহান আপন।

এছাড়া প্রতিযোগিতার সেরা বিতার্কিক ও ফাইনালের সেরা বিতার্কিক হয়েছেনে ভূগোল ও পরিবেশ বিভাগের দলনেতা আল রাব্বী সিমেন্স।

এর আগে রাত ৮টায় অনলাইন মাধ্যম ‘ডিস্কর্ড’এ এ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। ফাইনাল রাউন্ডের বিতর্কের বিষয় ছিল- ‘এ সংসদ ধর্ষণের বিচারের ক্ষেত্রে পরার্থ দায়িত্বের নীতি প্রণয়নকে সমর্থন করে’। এতে সরকারি দল হিসেবে অংশ নেয় প্রাণিবিদ্যা বিভাগ ও বিরোধীদল হিসেবে অংশ নেয় ভূগোল ও পরিবেশ বিভাগ।

এবারের প্রতিযোগিতায় ২২টি বিভাগের প্রায় ৭০ জন বিতার্কিক অংশ নেন।

সংগঠনটির সভাপতি বলেন, করোনা পরিস্থিতে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার পর আমরা আমাদের কার্যক্রম অনলাইনে পরিচালনা করার উদ্যোগ নেই। এর ফলে আমরা এতো বড় একটি আয়োজন সফলভাবে সম্পন্ন করতে পেরেছি।

এছাড়া কিছুদিন আগে অন্তঃজেইউডিও বিতর্ক প্রতযোগিতাও সম্পন্ন হয়েছে। এ প্রতিযোগিতায় সংগঠনটির প্রতিষ্ঠাকাল থেকে বর্তমান সময়ের সব সদস্যের সক্রিয় অংশগ্রহণ ছিল। এর বাইরেও জেইউডিও’র পক্ষ থেকে ক্যাম্পাস ও রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর সংলাপ আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২০
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।