ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

হাল্ট প্রাইজ আইইউবির প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
হাল্ট প্রাইজ আইইউবির প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু

ঢাকা: ২০২১ সালের হাল্ট প্রাইজ ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের (আইইউবি) প্রতিযোগিতার রেজিস্ট্রেশন শুরু হয়েছে।  

মঙ্গলবার (২০ অক্টোবর) আইইউবি থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।



রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি খুবই সহজ এবং সম্পূর্ণ ফ্রি। ৩-৪ জনের একটি গ্রুপ তৈরি করে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। আইইউবিতে অধ্যয়নরত সব ডিপার্টমেন্টের শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

রেজিস্ট্রেশনের জন্য হাল্ট প্রাইজ আইইউবির অফিসিয়াল ফেসবুক পেজে দেওয়া QR কোডটি স্ক্যান করতে হবে।

এছাড়া হাল্ট প্রাইজ আইইউবির অফিসিয়াল ফেসবুক পেজ থেকে গুগল ফর্ম পূরণ করে রেজিস্টেশন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। প্রতিযোগিদের জন্যে এই বছরের বিষয় রাখা হয়েছে FOOD FOR GOOD।
হাল্ট প্রাইজ একটি বার্ষিক যা বছরব্যাপী প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ধারণা প্রদান করে খাদ্য নিরাপত্তা, নিরাপদ পানির সরবরাহ, শক্তি এবং শিক্ষার মতো বিষয়গুলো নিয়ে একটি গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যার সমাধান করার।  

আইইউবিতে এ সংগঠনের যাত্রা শুরু হয় ২০১৭ সালে। আইইউবিতে এই নিয়ে চতুর্থবারের মতো আয়োজিত হতে যাচ্ছে হাল্ট প্রাইজ।  হাল্ট প্রাইজ আইইউবির ২০২০-২০২১ সালের ক্যাম্পাস ডিরেক্টর হিসেবে আছেন বিবিএ ডিপামেন্টের কাজী ওবায়দুল হাসান।

এছাড়া আইইউবি হাল্ট প্রাইজের পক্ষ থেকে কিছু সরাসরি সেমিনার সম্প্রচার করা হয়েছে। Nobel Prize for Students এই বিষয়ের সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ইমতিয়াজ এ হোসাইন ও প্রফেসর মো. আশরাফুল আমিন এবং Walk Through The Journey বিষয়ের সেমিনার অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাল্ট প্রাইজের গ্লোবাল ম্যানেজার মিস্টার হামদি বিন ইলমি।

১৭ অক্টোবর আইইউবি হাল্ট প্রাইজ এর অফিসিয়াল ফেসবুক পেজ থেকে একটি সরাসরি অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারের বিষয় ছিল এমআইটি সমাধান। এমআইটি সমাধান হলো ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির একটি উদ্যোগ যা বিশ্ব চ্যালেঞ্জগুলি সমাধান করার লক্ষ্য নিয়েছে। সেমি-সেমিনারে অতিথি হিসেবে এসেছিলেন ড. দেওয়ান এএফকে চৌধুরী (প্রতিষ্ঠাতা, বায়োফর্স হেলথ সিস্টেম লিমিটেড)।

আরও উপস্থিত ছিলেন তাহজিব আহমেদ (বাজারজাতকরণ ব্যবস্থাপক, বায়োফর্স হেলথ সিস্টেম লিমিটেড)। এছাড়াও উপস্থিত ছিলেন খন্দকার সাজিদ মাহমুদ (সফটওয়্যার ডেভেলপার, বায়োফর্স হেলথ সিস্টেমস লিমিটেড)।

হোস্ট হিসেবে ছিলেন সরফরাজ মেহরাব আহমদ। সেমিনারে আরও যোগ করা হয় সমাধান চ্যালেঞ্জগুলি। প্রতিযোগিতায় এগিয়ে যেতে এবং শুরুর দিক থেকে আরও ভাল ধারণা পেতে সহায়তা করবে এসব বিষয়ে সেমিনারে আলোচনা করা হয়।

হাল্ট প্রাইজের ২০২১ সালের চ্যালেঞ্জ কর্মসংস্থান সৃষ্টি করবে, অর্থনীতিতে উদ্দীপনা দেবে, পুনরায় কল্পনা করবে ২০৩০ সালের মধ্যে ১০,০০০,০০০ লোকের সংযুক্ত করার জন্য এবং এই ফলাফলের উন্নতি করার লক্ষ্য হাতে নিয়েছে। খাদ্য মানুষের অভিজ্ঞতা সংজ্ঞায়িত করে। পারিবারিক নৈশভোজ, ধর্মীয় উৎসব, দ্রুত কাজের বিরতিতে খাওয়া স্ন্যাকস এবং খাবারের সঙ্গে আমাদের আরও অনেক সম্পর্ক যেমন আমাদের দেহ, আমাদের মন, আমাদের সম্প্রদায়। ক্রমবর্ধমান সাম্প্রতিক দশক ধরে, খাদ্য মাধ্যমগুলো যান্ত্রিকে পরিণত হয়েছে। হাল্ট প্রাইজের চ্যালেঞ্জ হচ্ছে বেঁচে থাকার প্রয়োজনীয়তা থেকে খাদ্যকে যান্ত্রিকে রূপান্তরিত করা এবং এটা হবে মানবতার জন্য পরিবর্তন ও সমৃদ্ধি।

হাল্ট প্রাইজের ২০২১ সালের ইভেন্টে সহযোগিতায় যারা যারা থাকছে: গ্লোবাল স্টাডিজ এন্ড গভর্নেন্স (জিএসজি) মিডিয়া পার্টনার: দৈনিক কালের কণ্ঠ, Daily Sun, ABC Radio, বাংলানিউজ ২৪ ডট কম।

গ্রাফিক্স পার্টনার: I'm Art ক্লাব পার্টনার: আইইউবি ডিবেট ক্লাব, ইন্ডিপেনডেন্ট বেটা ইলিটস, ইন্ডিপেনডেন্ট এইচ আর সোসাইটি, আইইউবি স্যোশাল ওয়েলফেয়ার ক্লাব, আইইউবি আর্ট ক্লাব, গ্রিন প্লানেট ক্লাব-আইইউবি, এনট্রপোলজি ক্লাব-আইইউবি, ইন্ডিপেনডেন্ট ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম, আই ইইই আইইউবি স্টুডেন্ট ব্রাঞ্চ, আইইউবি এসিএম স্টুডেন্ট চ্যাপটার, ইন্ডিপেনডেন্ট অ্যকাউন্টিং অ্যসোসিয়েশন, ইন্ডিপেনডেন্ট মার্কেটার্স অ্যাসোসিয়েশন, স্যোশিওলজি ক্লাব-আইইউবি, গ্লোবাল গেটকিপারর্স, আইইউবি ই বিজনেস ক্লাব।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।