ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

টেকনিক্যাল পেপার প্রদর্শনী প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন শাবিপ্রবি

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
টেকনিক্যাল পেপার প্রদর্শনী প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন শাবিপ্রবি

শাবিপ্রবি (সিলেট): আন্তর্জাতিক পর্যায়ে ভারতের পণ্ডিত দীন দয়াল পেট্রোলিয়াম বিশ্ববিদ্যালয়ের সোসাইটি অব পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ার্স আয়োজিত টেকনিক্যাল পেপার প্রদর্শনী প্রতিযোগিতায় ‘ডাউনস্ট্রিম’ প্যানেলে চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩ শিক্ষার্থী।

একই সঙ্গে এ প্রতিযোগিতার ‘প্রোডাকশন’ প্যানেলে দ্বিতীয় স্থান অর্জন করেছে একই বিভাগের ৩  শিক্ষার্থী।

মঙ্গলবার (১০ নভেম্বর) বিকালে বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. সাইফুল আলম এ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, চার দিনব্যাপী অনুষ্ঠিত এই প্রতিযোগিতার ‘ডাউনস্ট্রিম’ প্যানেলে চ্যাম্পিয়ন হওয়া শিক্ষার্থীরা হলেন ৩য় বর্ষের শিক্ষার্থী মো. আবু মুগীরা, এমাদ হোসেন ও মো. আবু হাসনাত রাশেদ। টেকনিক্যাল পেপারের শিরোনাম ছিল ‘এ কম্পারেটিভ এনালাইসিস এমং ডিফারেন্ট বায়োডিজেল ফিডস্টকস ফাউন্ড ইন ইন্ডিয়া বাংলাদেশ অ্যান্ড মালয়েশিয়া: এ রিভিউ’।

চ্যাম্পিয়ন দলের দলনেতা মো. আবু মুগীরা বলেন, করোনা পরিস্থিতির জন্য এবারই প্রথম ‘পিডিপিইউ এসপি ই ফেস্ট ২০২০’ প্রতিযোগিতাটি ৫ নভেম্বর শুরু হয়ে ৮ নভেম্বর পর্যন্ত সম্পূর্ণভাবে অনলাইনে পরিচালিত হয়। এতে শাবিপ্রবির পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে মোট ৫টি দল অংশ নেয়। গত ৮ নভেম্বর অনলাইনে প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করে কর্তৃপক্ষ।

অন্যদিকে ‘প্রোডাকশন’ প্যানেলে দ্বিতীয় স্থান অধিকার করেছে একই বিভাগের ৩য় বর্ষের ৩ শিক্ষার্থী। দলের সদস্যরা হলেন- মো. সামিন রিদম, নাজমুল হোসাইন ও প্রান্ত দাস।

প্রোডাকশন প্যানেলে এ দলের টেকনিক্যাল পেপারের শিরোনাম ছিল ‘এন ওভারভিউ অব রিজারভয়ের ফরমেশন ড্যামেজ অ্যান্ড ইটস কন্সিকোয়েন্সেস অ্যান্ড রেমেডিশন টেকনিকস’।

এ প্রতিযোগিতায় বাংলাদেশের ক্যাম্পাস অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করেন একই বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী নাহিদ হাসান নাইম। এই প্রতিযোগিতায় ভারত, বাংলাদেশ, ফিলিপাইন, লেবানন, আলজেরিয়া, বলিভিয়াসহ প্রায় ১০টি দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেয়।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা,নভেম্বর১০, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।