ঢাকা, সোমবার, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৪ জুন ২০২১, ০৩ জিলকদ ১৪৪২

শিক্ষা

ছিন্নমূল শিশুদের জন্য ‘স্কুল অব হিউম্যান্স’ কক্সবাজারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২০
ছিন্নমূল শিশুদের জন্য ‘স্কুল অব হিউম্যান্স’ কক্সবাজারে

ঢাকা: সামাজের বিভিন্ন সুবিধা থেকে পিছিয়ে পড়া কক্সবাজারের নাজিরাটেকের ছিন্নমূল শিশুদের কাছে স্কুল শব্দটিই যেন একটি স্বপ্ন। এবার সেই স্বপ্ন পূরণ করলো ‘স্কুল অফ হিউম্যান্স’।

শুক্রবার (১৩ নভেম্বর) বিকেলে ৫০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করেছে বিদ্যালয়টি। সোশ্যাল অ্যাসোসিয়েশন ফর ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (সাদা) সহায়তায় স্কুলটি পরিচালনা করবে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বপ্নস্বর্গ ফাউন্ডেশন’। গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে তারা।

বিকেলে বিদ্যালয়টি শুরু করে আনুষ্ঠানিক যাত্রা। শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়েছে বিভিন্ন শিক্ষা উপকরণও। এসময় সাদা ও স্বপ্নস্বর্গের অন্যান্য কর্মকর্তা, শিক্ষক ও স্বেচ্ছাসেবকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সাদা’র কর্মকর্তা সুলতান মারুফ আহমদ বলেন, বাংলাদেশের অনেক শিশুরা এখনো শিক্ষার আলো থেকে বঞ্চিত। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার একটি হলো বিশ্বের প্রতিটি মানুষের জন্য অন্ততপক্ষে প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা। সেই লক্ষ্য নিয়েই নাজিরাটেকের শিশুদের জন্য আমাদের এই উদ্যোগ।

স্বপ্নস্বর্গের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ মোহাম্মদ কাওসার বলেন, প্রত্যন্ত এলাকায় সুবিধাবঞ্চিত শিশুদের পড়ালেখার সুযোগ করে দিয়ে স্কুল অফ হিউম্যান্স মানুষ গড়ার কারিগর হিসেবে মুখ্য ভূমিকা রাখবে বলে মনে করি। বিশেষ করে জেলে পরিবারের সন্তানদের শিক্ষিত করার মাধ্যমে তাদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

বিদ্যালয়টিতে আনুষ্ঠানিক শিক্ষার পাশাপাশি শিশুদের জন্য বিভিন্ন কারিগরি দক্ষতা উন্নয়নের ব্যবস্থা রয়েছে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২০
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa